AGNI-5

হঠাৎ আলো আকাশে, অনুমান ‘অগ্নি’-র

জাতীয় জেলা কলকাতা

AGNI-5 DRDO MISSILE LAUNCH APJ ABDUL KALAM WHEELER ISLAND WEST BENGAL ORISSA বনগাঁর আকাশে অগ্নিশিখা

বৃহস্পতিবার সন্ধ্যাবেলা কলকাতা সহ পশ্চিমবঙ্গের বহু জায়গার আকাশে দেখা মেলে ‘রহস্যময়’ আলোর। নীচ থেকে দেখে মনে হচ্ছে, কেউ যেন আকাশে টর্চের আলো জ্বেলেছে। এই আলোকে নিয়ে মুহূর্তের মধ্যে সরগরম হয়ে ওঠে নেটমাধ্যম থেকে শুরু করে সংবাদমাধ্যম। কিন্তু সঠিক ভাবে কেউ বলতে পারছিলেন না এই আলোর উৎস। 

যদিও সমস্ত ধোঁয়াশা সরিয়ে ডিআরডিও’র তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ওডিশার হুইলার দ্বীপ থেকে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপন করা হয়েছে। মনে করা হচ্ছে সেই আলোরই দেখা মিলেছে কলকাতা, বাঁকুড়া, বনগাঁ সহ পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলের আকাশে। 

অগ্নি প্রকল্পের সঙ্গে যুক্ত ডিআরডিও আধিকারিকদের দাবি, পরমাণু অস্ত্র বহণে সক্ষম এই মিসাইলটি ‘ইন্টারকন্টিনেন্টাল’ গোত্রের অংশ।  অর্থাৎ এক মহাদেশ থেকে অন্য মহাদেশে পাড়ি দিতে সক্ষম ভারতের অগ্নি-৫। খাতায় কলমে অগ্নি-৫ ৫হাজার থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষবস্তুতে আঘাত হানতে সক্ষম। যদিও বিজ্ঞানীদের অপর একটি অংশের দাবি, আন্তর্জাতিক বিতর্ক এড়াতেই অগ্নি-৫’র ‘রেঞ্জ’ কিছুটা কমিয়ে দেখায় ডিআরডিও। এই অংশের বিজ্ঞানীদের দাবি, প্রয়োজন পড়লে ৮ হাজার কিলোমিটার দূরের লক্ষবস্তুতেও আঘাত করার ক্ষমতা রাখে অগ্নি-৫। 

এদিন সন্ধ্যা সাড়ে পাঁচটা নাগাদ হুইলার দ্বীপ বা আব্দুল কালাম দ্বীপ থেকে অগ্নি-৫’র উৎক্ষেপণ হয়। যদিও এদিনের লক্ষবস্তু সম্পর্কে, কিংবা উৎক্ষেপণের সাফল্য সম্পর্কে ডিআরডিও’র তরফে এখনও কিছু জানানো হয়নি।  

Comments :0

Login to leave a comment