without aptitude test

অ্যাপটিটিউড টেস্ট ছাড়াই শিক্ষক নিয়োগ প্রাথমিকে

রাজ্য

primary teacher recruitment

অ্যাপটিটিউড টেস্ট ছাড়াই প্রাথমিকে শিক্ষক নিয়োগ হয়েছে। মঙ্গলবার এই অভিযোগ উঠল প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে। এদিনই কলকাতা হাইকোর্ট এই মামলার শুনানির পর এব্যাপারে পর্ষদ সভাপতির উত্তর জানতে চেয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ২৪ জানুয়ারির মধ্য পর্ষদ সভাপতিকে জানতে হবে ২০১৬ টেট শিক্ষক নিয়োগে অ্যাপটিটিউড টেস্ট হয়েছিল কীনা। প্রিয়ঙ্কা নস্কর সহ বেশ কয়েকজন পরীক্ষার্থী আদালতে অভিযোগ করেছেন ২০১৬ টেট ইন্টারভিউতে প্রার্থীদের অ্যাপটিটিউড টেস্ট নেওয়া হয়নি। অধিকাংশ জেলাতেই শিক্ষক নিয়োগে এই বেআইনি কাজ হয়েছে। এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় অভিযোগকারীদের এজলাসের মধ্যে পৃথক পৃথকভাবে জেরা করেন।


অভিযোগকারীরা জানিয়েছেন নিয়োগ প্রক্রিয়ার মধ্যে অ্যাপটিটিউড টেস্টের যে বিধি রয়েছে তা মানা হয়নি। এদিন আদালত নির্দেশ দিয়েছে ২০১৬ টেট নিয়োগের ক্ষেত্রে যে অভিযোগ উঠেছে তার জবাব দেবেন পর্ষদের সভাপতি। এদিন মামলাকারীদের অভিযোগের মধ্যে রয়েছে টেট ইন্টারভিউ কোনও ক্লাসরুম বা ঘরের মধ্যে গ্রহণ করা হয়নি। খোলা জায়গায় বারন্দায় এই নিয়োগ প্রক্রিয়া হয়েছে। এদিন বিচারপতি জানতে চেয়েছেন, চলতি বছরে টেটের অ্যাপটিটিউড টেস্ট কোন পদ্ধতিতে পর্ষদ গ্রহণ করেছে তাও জানাতে হবে।


২০১৬ টেট নিয়োগ নিয়ে ইতিমধ্যেই বহু অভিযোগ উঠেছে। প্রাথমিক শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা ধরা পড়েছে। এই নিয়োগ নিয়ে বহু অনিয়মের অভিযোগ আদালতের কাছে জমা পড়েছে। এই টেটে মোট নিয়োগের সংখ্যা জানানো হয়েছিল ৪২ হাজার ৫০০ জন। এই শিক্ষক নিয়োগ দুর্নীতির বিভিন্ন মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় আগেই মন্তব্য করেছিলেন গোটা প্যানেল বাতিল হতে পারে। মঙ্গলবার ফের নতুন করে আরও একটি অভিযোগ যুক্ত হলো প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে।

Comments :0

Login to leave a comment