Science Congress

সায়েন্স কংগ্রেসে প্রদর্শীত হতে চলেছে আদিবাসী ছাত্রদের তৈরি করা প্রকল্প

জাতীয়

নাগপুরে অনুষ্ঠিত হতে চলা ১০৮ তম ভারতীয় সায়েন্স কংগ্রেসে বিজ্ঞানীদের সামনে উপস্থাপনের জন্য মহারাষ্ট্রের পালঘর জেলার একটি উপজাতি অধ্যুষিত এলাকার ছাত্রদের দ্বারা তৈরি বাজরার পুষ্টির দিকগুলির উপর একটি প্রকল্প নির্বাচন করা হয়েছে। মঙ্গলবার সায়েন্স কংগ্রেসের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।
পুষ্টিকর খাদ্য হিসেবে বাজরার গুন মহারাষ্ট্রের জওহর এলাকার জয়েশ্বর বিদ্যা মন্দিরের অষ্টম থেকে দশম শ্রেণির ছাত্ররা তাদের প্রজেক্টে তুলে ধরেছেন। সায়েন্স কংগ্রেসের মহারাষ্ট্রের চেয়ারম্যান সুরেন্দ্র দীঘে জানিয়েছেন এই প্রকল্প তৈরি করার জন্য প্রায় ৬০ জন কৃষকের সাক্ষাৎকার নিয়ে শিক্ষকদের পরামর্শ অনুযায়ী প্রতিবেদনটি তৈরি হয়েছে। 

      
প্রকল্প প্রতিবেদনে বিভিন্ন স্থানীয় বাজরার চাষের পদ্ধতি, পুষ্টিকর খাদ্য হিসেবে গুরুত্বের এর বিভিন্ন রেসিপি, রোগ প্রতিরোধে ব্যবহার সহ বিভিন্ন দিক উল্লেখ করা হয়েছে।
মহারাষ্ট্রের আদিবাসী এলাকায় বাজরা চাষ করা হলেও চাষের এলাকা দিনে দিনে কমছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। 
সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর শহরের পাশাপাশি গ্রামের মানুষের খাদ্যাভ্যাস বদলের কথাও উল্লেখ রয়েছে রিপোর্টে।        
চিকিৎসকদের মতে ডায়াবেটিসের ক্ষেত্রে বাজরা অত্যন্ত উপকারি। ডায়াবেটিসের সাথে লড়াই করার পাশাপাশি এই জাতীয় সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে বাজরা। 
উল্লেখযোগ্যভাবে, কেন্দ্রীয় সরকার রবিবার ঘোষণা করেছে যে আন্তর্জাতিক মিলট ইয়ার শুরু হওয়ার সাথে সাথে দেশ জুড়ে বাজরা কেন্দ্রিক প্রচারমূলক কার্যক্রমের একটি সিরিজ তৈরি করা হবে।


দীঘে জানিয়েছেন যে তিনি গর্বিত আদিবাসী ছাত্রদের প্রকল্পটি ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে বিজ্ঞানীদের সামনে উপস্থাপনের সুযোগ পাওয়ায়। এছাড়া আদিবাসী ছাত্রদের এই প্রকল্প রাজ্যের মধ্যে সেরা প্রকল্প হিসাবে নির্বাচিত হয়েছে বলে তিনি জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment