Amul Misti Dahi

নির্দিষ্ট ব্যাচ নম্বরের আমুল মিষ্টি দই বিক্রিতে নিষেধাজ্ঞা বর্ধমানে

জেলা

ছবি- বিভিন্ন দোকানদার এই দই পুড়িয়ে দিচ্ছেন।

ইন্ডিয়ান ডেয়ারি প্রোডাক্টস লিমিটেডের বাঁকুড়া জেলার বিখ্যাত দুগ্ধজাত খাবার ‘আমুল মিষ্টি দই’ যাঁর ব্যাচ নম্বর কে পি ভি ৩৬৫৩ বিক্রি নিষিদ্ধ করল পূর্ব বর্ধমানের স্বাস্থ্য দপ্তার। এই খাবার থেকে বিষক্রিয়া ছড়াচ্ছে বলে জানানো হয়েছে। নামী বহুজাতিক সংস্থা আমূলের মিষ্টি দই খেয়ে পূর্ব বর্ধমান জেলায় বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। একাধিক মানুষ অসুস্থ্য হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তবে এখনো পর্যন্ত দই খেয়ে মৃত্যুর কোন খবর নেই। মঙ্গলবার ডেপুটি সি ও এম এইচ এই দই বিক্রি সংক্রান্ত একটি বিধি নিষেধ জারি করেছেন। ডেপুটি সি ও এম এইচ ডাঃ সুবর্ণ গোস্বামী জানিয়েছেন, আমূলের মিষ্টি দই যাঁর ব্যাচ নম্বর কে পি ভি ৩৬৫৩ এই ব্যাচ নম্বরের দই বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। লিখিতভাবে পুলিশ সহ বিভিন্ন সরকারী দপ্তরকে জানিয়ে দেওয়া হয়েছে। একাধিক দোকানে এই দই বিক্রি হচ্ছে কিনা তা তল্লাশি ও করা হয়। 


সি এম ও এইচ দপ্তর সূত্রে জানাগেছে নির্দিষ্ট ব্যাচ নম্বরের দই পরীক্ষা করে স্বাস্থ্য দপ্তর থেকে ব্যাকটেরিয়া পাওয়া গেছে। রায়না-২, মেমারী-২ এলাকায় এই বিষাক্ত দই খেয়ে ২০০ বেশি মানুষ পেটের রোগে আক্রান্ত হয়েছেন। পাহাড়হাটি স্বাস্থ্যকেন্দ্র ৭০জন ও মাধবডিহি স্বাস্থ্যকেন্দ্রে ৬০ জন ভর্তি ছিলেন। হুগলীর খানাকুলেও এই ব্যাচ নম্বরের দই খেয়ে বহু মানুষ অসুস্থ্য হয়েছেন। আতঙ্ক ছড়িয়েছে জেলা জুড়ে এই আমূল দই বিক্রিও নিষ্টিদ্ধ করা হয়েছে। পুলিশকেও এই ব্যাচ নম্বরের দই সীজ করার নির্দেশ দিয়েছে জেলার স্বাস্থ্যদপ্তর। এই নির্দেশ পাবার পর জেলার বিভিন্ন দোকানদার এই দই পুড়িয়ে দিচ্ছে এই ছবিও সামনে এসেছে।
বাজার থেকে সংগ্রহ করা আমূলের মিষ্টি দইতে মাইক্রো বায়োলজিক্যাল টেস্টিং-এ স্ট্যাফিলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়ার উপস্থিতি মিলেছে। সেই কারণে নির্দিষ্ট ব্যাচ নম্বরের মিষ্টি দই বিক্রিতে নিষেধাজ্ঞা।

Comments :0

Login to leave a comment