Central force

কেন্দ্রীয় বাহিনীর রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য এবং কমিশন

রাজ্য

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন। বৃহস্পতিবার পঞ্চায়েত ভোট নিয়ে দায়ের হওয়া মামলায় কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি ডি শিবঞ্জামের ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয় যে গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়েই পঞ্চায়েত ভোট হবে।


অবাধ এবং শান্তিপূর্ণ পঞ্চায়েত নির্বাচন জাতে হয় তার জন্য কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি। সেই মামলার শুনানিতে হাই কোর্টের পক্ষ থেকে প্রথমে রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয় স্পর্ষকাতর জেলা গুলি চিহ্নিত করার জন্য। আদালতের পক্ষ থেকে প্রাথমিক ভাবে বলা হয় যে প্রয়োজনে স্পর্ষ কাতর জেলা গুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। কিন্তু রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমন কোন তালিকা আদালতে জমা দেওয়া হয়নি। উল্টে এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টে ফের আবেদন করা হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে। প্রধান বিচারপতি কমিশনকে ধমকের সুরেই বলেছিলেন যে এরপর সারা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিলে ভাল হবে?
বৃহস্পতিবার হাই কোর্টের পক্ষ থেকে রায়ে উল্লেখ করা হয় যে, গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট হবে। রাজ্যকে ৪৮ ঘন্টার মধ্যে বাহিনীর জন্য আবেদন করতে হবে। এছাড়া আদালেতর পক্ষ থেকে বলা হয় যে রাজ্য নয় কেন্দ্রীয় সরকার বাহিনীর খরচ বহন করবে। উল্লেখ্য আজই ৪৮ ঘন্টার সময় সীমা শেষ হচ্ছে। 


২০১৩ সালে পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নিয়ে রাজ্যের সাথে সংঘাত বাঁধে তৎকালিন রাজ্য নির্বাচন কমিশনার মীরা পান্ডের। মীরা পান্ডে সুপ্রিম কোর্ট থেকে কেন্দ্রীয় বাহিনী ব্যাবহার করা অনুমতি আদায় করে এনে ভোট করান। কিন্তু এবার রাজ্য সরকার এবং কমিশন প্রথম থেকেই কেন্দ্রীয় বাহিনী নিয়ে আপত্তি জানিয়ে যাচ্ছে।

Comments :0

Login to leave a comment