Electricity Temporary Workers Jalpaiguri

সমকাজে সমবেতন, বিদ্যুৎ সহায়ক কর্মীদের ডেপুটেশন জলপাইগুড়িতে

জেলা

ছবি প্রতীকী

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ সহায়ক কর্মী ইউনিয়ন জলপাইগুড়ি জেলা কমিটির পক্ষ থেকে ডিভিশনাল ম্যানেজারের কাছে বিভিন্ন দাবি নিয়ে ডেপুটেশন দেওয়া হয়। 

বিদ্যুৎ সহায়ক কর্মী ইউনিয়নের জেলা সভাপতি কৃষ্ণ সেন জানান, ২০১৯ সালে সুপ্রিম কোর্ট সমকাজের সমবেতনের দাবিকে স্বীকৃতি দেলেও কেন্দ্র ও রাজ্য সরকার সুপ্রিম কোর্টের এই নির্দেশকে কোন আমলই দিতে রাজি নয়। তিনি বলেন, দেশজুড়ে প্রায় ২ কোটির বেশি প্রকল্প কর্মী, আশা আইসিডিএস মিড ডে মিলে কাজ করছেন, যাঁরা সরকারি পরিষেবা দিচ্ছেন কিন্তু সরকারি হারে মজুরি পাচ্ছেন না। এ রাজ্যেও সিভিক পুলিশ বিভিন্ন সরকারি দপ্তরে ক্যাজুয়াল কন্ট্রাকচুয়াল কর্মী নিয়োগ করা হচ্ছে।  তাদের দিয়ে স্থায়ী কর্মচারীর মতো কাজ করানো হচ্ছে। অথচ তাঁরা স্থায়ী কর্মচারীর বেতন পাচ্ছেন। না যা সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপন্থী।’’ 

বিদ্যুৎ সহায়ক কর্মীদের ইএসআই অন্তর্ভুক্ত করা হলেও তাঁরা সেই পরিষেবা পাচ্ছেন না। সরকারি দপ্তরে কাজ করানো হলেও তাঁদের পরিচয় পত্র দেওয়া হচ্ছে না। সরকার নির্ধারিত মজুরিও দেওয়া হচ্ছে না। কিন্তু বারবার জানানো সত্ত্বেও এই দপ্তর কোন রকম উদ্যোগ গ্রহণ করছে না। মাসের পর মাস বেতন বকেয়া রয়ে যাচ্ছে সেটা জানালেও এই দপ্তর কোন সদর্থক ভূমিকা পালন করছে না। 

ডেপুটেশনে ছিলেন সংগঠনের জেলা সম্পাদক রজনী রায় ও কার্যকরী সভাপতি মিন্টু নন্দী, প্রফুল্ল রায়, নিমাই রায় সহ বিদ্যুৎ সহায়ক কর্মীরা।

Comments :0

Login to leave a comment