Deputation

অবাধ সুষ্ঠু নির্বাচন দাবি সহ চার দফা দাবিতে স্মারকলিপি

জেলা

Deputation

আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করার দাবি সহ চার দফা দাবিকে সামনে রেখে সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে শিলিগুড়ি পুলিশ কমিশনারের উদ্দেশ্যে একটি স্মারকলিপি দেওয়া হয়েছে। শুক্রবার দুপুরে প্রাকৃতিক বিপর্যয়কে উপেক্ষা করেই এই স্মারকলিপি দেওয়া হয়। স্থানীয় কিছু পুলিশ কর্মী প্রভাবিত হতে পারে ক্ষমতাসীন দলের সদস্যদের দ্বারা যারা তাদের নিজেদের নির্বাচনের জন্য পুলিশ বাহিনীকে ব্যবহার করতে পারে। এই ধরনের রাজনৈতিক চাপের মুখে নিরপেক্ষতা বজায় রেখে উপযুক্ত পদ্ধতিতে কাজ করার জন্য স্থানীয় থানাগুলোকে নির্দেশ দেওয়ার দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে। একইসঙ্গে ডাবগ্রাম ১, ডাবগ্রাম ২, ফুলবাড়ি ১ ও ফুলবাড়ি ২’র বেশ কয়েকটি বুথ অত্যন্ত সংবেদনশীল বলে চিহ্নিত করা হয়েছে এবং পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে ভোটারদের মধ্যে নীরব আতঙ্ক ছড়ানোরও চেষ্টা করা হচ্ছে। এই সংবেদনশীল বুথগুলোতে কেন্দ্রীয় বাহিনী নিযুক্ত করার ব্যবস্থা করা, যাতে ভোটাররা নির্ভয়ে ভোট দিতে পারেন তার ব্যবস্থা করার জন্য পুলিশ কমিশনারের কাছে আবেদন জানানো হয়েছে। 

এছাড়াও নির্বাচনের সময়সূচির ৭২ঘন্টার আগে কোনও অনাবাসী এবং বহিরাগতরা যাতে ওয়ার্ডে প্রবেশ করতে না পারে সেক্ষেত্রপুলিশ প্রশাসনকে কঠোর নজরদারি বজায় রাখা এবং সমগ্র ভোটদান প্রক্রিয়া অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে সেই বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবির উল্লেখ রয়েছে পুলিশ কমিশনারের উদ্দেশ্যে দেওয়া স্মারকলিপিতে। এদিন স্মারকলিপি দেবার সময়  ছিলেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার, সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক, নুরুল ইসলাম, দিলীপ সিং, জয় চক্রবর্তী প্রমুখ। 
স্মারকলিপি দিয়ে বেরিয়ে এসে জীবেশ সরকার বলেন, শিলিগুড়ি এবং পার্শ্ববর্তী এলাকার আইনশৃঙ্খলা ক্রমাবনতির পরিস্থিতিতে পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের সময় যতো ঘনিয়ে আসছে শাসকদলের পক্ষ থেকে নানা ধরনের বিধি লঙ্ঘন করার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে। 

গত নির্বাচনে শুধু প্রার্থীদের নয়, ভোটারদের ভয় দেখানো, তাদের নানাভাবে হয়রানি করার চেষ্টা হয়েছিলো শাসকদলের পক্ষ থেকে। ভীতি প্রদর্শন সহ শাসকদলের পক্ষ থেকে যাতে বেআইনী কাজকর্ম করা না হয় সেক্ষেত্রে প্রশাসনকে সক্রিয় হবার দাবি জানানো হয়েছে। তিনি অভিযোগ করেন, শাসকদলের হয়ে কাজ করতে গিয়ে সিভিক ভলান্টিয়ারদের বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করতে দেখা যাচ্ছে। সিভিক ভলান্টিয়ারদের নির্বাচনের সময় আইনশৃঙ্খলাজনিত কোন কাজে ব্যবহার করা যাবে না। পাশাপাশি নির্বাচন কমিশন বাইক র্যাালি নিষিদ্ধ বলে ঘোষণা করলেও শাসকদলের পক্ষ থেকে এই কাজ করা হচ্ছে। উত্তেজনা সৃষ্টির চেষ্টা হচ্ছে। এই সমস্ত বিষয়ে পুলিশ কমিশনারের দৃষ্টি আকর্ষন করা হয়েছে। বিগত পঞ্চায়েত নির্বাচনের সময়ের শাসকদলের জোর জুলুম অত্যাচার আইনশৃঙ্খলা ভাঙার বেশ কিছু উদাহরন তুলে ধরা হয়েছে পুলিশ কমিশনারের কাছে। আসন্ন নির্বাচনে পুলিশ যাতে শাসকদলের হয়ে কাজ না করে তার দাবি জানানো হয়েছে।


 

Comments :0

Login to leave a comment