CBI on MEHUL CHOKSI

চোকসিকে ফেরানো আটকাবে না
ইন্টারপোলের সিদ্ধান্তে, দাবি সিবিআই’র

জাতীয়

CBI on MEHUL CHOKSI

পলাতক অপরাধী মেহুল চোকসিকে দেশে ফেরানোর প্রক্রিয়া জারি রয়েছে। ইন্টারপোলের রেড কর্নার নোটিশ থেকে নাম বাদ গেলে এই প্রক্রিয়া ব্যাহত হবে না। মঙ্গলবার বিবৃতিতে দিয়ে এই দাবি জানালো সিবিআই। আন্তর্জাতিক নজরদারি সংস্থা ইন্টারপোলের অত্যন্ত বিপজ্জনক ব্যক্তির তালিকা থেকে ব্যাঙ্ক জালিয়াতিতে জড়িত মেহুল চোকসির নাম বাদ পড়েছে। 

চোকসির নাম বাদ পড়ার খবর বেরতেই প্রশ্নের মুখে পড়ে সিবিআই’র ভূমিকা। এদিন সিবিআই বলেছে, ইন্টারপোল ছাড়াও বিভিন্ন দেশের বৈদেশিক গোয়েন্দা বিভাগের সঙ্গেসমন্বয় রেখে চোকসির গতিবিধি নজরে রাখা হচ্ছে। ইন্টারপোলের নোটিশ থেকে নাম বাদ পড়লেও এই প্রক্রিয়ায় সমস্যা হবে না। 

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ১৫ হাজার কোটি টাকা জালিয়াতিতে জড়িত হিরে ব্যবসায়ী মেহুল চোকসি এবং নীরব মোদী। চোকসি অ্যান্টিগুয়ায় রয়েছে বলে জানিয়েছে সিবিআই। 

ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার দাবি, নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত ফের বিবেচনার জন্য ইন্টারপোলের সংশ্লিষ্ট স্তরেও সক্রিয় যোগাযোগ রেখেছে সিবিআই এবং ইডি। নাম বাদ দেওয়ার জন্য চোকসির তরফে প্রচুর ভুল তথ্য দেওয়া হয়েছে। সিবিআই সেগুলি চিহ্নিত করেছে। ইন্টারপোলও স্বীকার করেছে যে এই সিদ্ধান্তের পিছনে নির্দিষ্ট তথ্য নেই। ভারতে ফেরানো হলে ন্যায়বিচার হবে না, এই মর্মে চোকসির সওয়ালকেই বিবেচনায় রাখা হয়েছে। 

সিবিআই’র বক্তব্য, রেড কর্নার নোটিশ থেকে নাম বাদ দেওয়ার সিদ্ধান্ত ইন্টারপোলের সচিবালয় বিবেচনা করে না। বিভিন্ন দেশের আইনজীবীদের নিয়ে গড়া কন্ট্রোল অব ইন্টারপোল ফাইলস বা সিসিএফ এই সিদ্ধান্ত নেয়। সিসিএফ’র কাছেই বিভিন্ন সময়ে ভুল তথ্য দিয়েছে মেহুল চোকসির প্রতিনিধিরা। সিবিআই এবং ইডি তার বিপক্ষে তথ্য হাজিরও করেছে। গত ডিসেম্বরে সিসিএফ সিবিআই’কে জানিয়েছিল যে ইন্টারপোলের রেড কর্নার নোটিশ থেকে নাম বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে চোকসিকে ভারতে ফেরানোর জন্য ইন্টারপোলের নোটিশ নাম থাকা প্রয়োজনীয় নয়। 

 

Comments :0

Login to leave a comment