Israel Hezbollah clash

বেইরুতের দক্ষিণাঞ্চলে ইজরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক

লেবাননের রাজধানী বেইরুতের ঘনবসতিপূর্ণ এলাকায় ইরান সমর্থিত হেজবোল্লাহ গোষ্ঠীর কেন্দ্রীয় সদর দপ্তরে বোমা হামলার পর ইজরায়েল তাদের নেতা সাইয়েদ হাসান নাসরুল্লাহকে হত্যা করার জন্য শনিবার ব্যাপক বিমান হামলা অব্যাহত রেখেছে ইজরায়েলের বিরুদ্ধে।
যদিও হামলার কয়েক ঘণ্টা পর হেজবোল্লাহর এক মুখপাত্র জানান, নাসরাল্লাহ অক্ষত আছেন। গোষ্ঠীটির মিডিয়া রিলেশন্স অফিসার হাজ মুহাম্মদ আফিফ ইরানি টেলিভিশনে বলেছেন, মহামান্য মহাসচিব, ভালো আছেন এবং তিনি হামলার স্থানে ছিলেন না।
বেইরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে বিমান হামলা চালানো হয়েছে, ইজরায়েলি সামরিক বাহিনী নিশ্চিত করেছে যে হেজবোল্লাহর একটি পরিচিত ঘাঁটি দাহিয়েহের একাধিক বাড়িতে আঘাত হেনেছে। হামলায় চারটি বাড়ি ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে, বেশ কয়েকটি বড় গর্ত তৈরি করেছে এবং আশেপাশের কাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে।
রাতভর অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত ছিল, লেবাননের স্বাস্থ্য মন্ত্রক কমপক্ষে ৯ জন নিহত এবং ৯০ জনেরও বেশি আহত হওয়ার খবর দিয়েছে।
হেজবোল্লাহর শীর্ষ কমান্ডারদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়। হামলার সময় গোষ্ঠীটির নেতা হাসান নাসরুল্লাহ সদর দপ্তরে ছিলেন বলে অসমর্থিত প্রতিবেদন রয়েছে। তবে সংগঠনটি তা অস্বীকার করেছে।
ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বিমান হামলায় হেজবোল্লাহর বেশ কয়েকজন কমান্ডার ও কর্মী নিহত হয়েছে। তাদের মধ্যে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ইউনিটের প্রধান মোহাম্মদ আলী ইসমাইল ও তার ডেপুটিও ছিলেন।

Comments :0

Login to leave a comment