UN Security Council

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী আসনে ভারতের দাবিকে সমর্থন করল ব্রিটেন

জাতীয় আন্তর্জাতিক

ব্রিটেনের প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে তাঁর ভাষণে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) স্থায়ী সদস্য হিসাবে ভারতের প্রতিনিধিত্বের প্রতি সমর্থন জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ভারতকে অন্তর্ভুক্ত করার জন্য একই রকম আহ্বান জানিয়েছিলেন।
সাধারণ পরিষদে ভাষণ দিতে গিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘নিরাপত্তা পরিষদকে নিজেকে পরিবর্তন করতে হবে আরও প্রতিনিধিত্বশীল সংস্থা হওয়ার জন্য, কাজ করার জন্য- রাজনীতির দ্বারা পক্ষাঘাতগ্রস্ত হওয়ার জন্য নয়’।
তিনি বলেন, ‘আমরা নিরাপত্তা পরিষদে স্থায়ী আফ্রিকান প্রতিনিধিত্ব দেখতে চাই, ব্রাজিল, ভারত, জাপান ও জার্মানি স্থায়ী সদস্য হিসেবে এবং নির্বাচিত সদস্যদের জন্যও আরও বেশি আসন দেখতে চাই’।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতের অন্তর্ভুক্তির পক্ষে সওয়াল করার একদিন পরেই এই ঘটনা।
বর্তমানে নিরাপত্তা পরিষদ পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্য দেশ নিয়ো গঠিত। অস্থায়ী সদস্যরা রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ দ্বারা দুই বছরের মেয়েদে নির্বাচিত হয়। পাঁচ স্থায়ী সদস্য রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্র যে কোনও মূল প্রস্তাবে ভেটো দেওয়ার ক্ষমতা রাখে।

Comments :0

Login to leave a comment