Global Climate Strike

স্কুলে স্কুলে জলবায়ু ধর্মঘট উত্তর দিনাজপুরে

জেলা

জেলার বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের হাতে হাতে প্লাকার্ড।

বিশ্বনাথ সিংহ: রায়গঞ্জ 

ঘন ঘন প্রাকৃতিক বিপর্যয়, সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, কৃষি সংকট, জল সংকট, মহামারীর ফলে কোটি কোটি মানুষ বিপদের মধ্যে রয়েছেন। জলবায়ু পরিবর্তনের মূল কারণ বিশ্ব উষ্ণায়ন, আর উষ্ণায়নের কারণ জীবাশ্ম জ্বালানির অপরিমিত ব্যবহার ও নির্বিচারে পরিবেশ ধ্বংস। 
বিশ্বজুড়ে ‘ফ্রাইডে ফর ফিউচার’-র আহ্বানে জলবায়ু পরিবর্তন রুখতে সব মানুষের মধ্যে সচেতনতা গড়তে এবং দেশগুলোর সরকারকে বাধ্য করতে নেওয়া হয় জলবায়ু ধর্মঘটের কর্মসূচি। 

এ বছরের জলবায়ু ধর্মঘটের স্লোগান ছিল - জলবায়ু জাস্টিসের জন্য - মুনাফা নয় - মানুষ, জলবায়ু নয়, বদলাও ব্যবস্থা। শুক্রবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে উত্তর দিনাজপুর জেলার ৬৫টি স্কুল, ২টি কলেজ ও ৪টি অঞ্চলে জলবায়ু ধর্মঘটের কর্মসূচি পালন করা হয়। পোস্টার, লিফলেট বিতরণ, মানববন্ধন, আলোচনার মাধ্যমে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করে পুনর্ব্যবহারযোগ্য শক্তির ব্যবহারের আহ্বান জানানো হয়। 

প্রবল বৃষ্টির মধ্যেও জেলাজুড়ে এই কর্মসূচিতে ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষ মিলিয়ে সাড়ে আট হাজার মানুষ অংশগ্রহণ করেন। গোয়ালপোখর ব্লকের সোলপাড়া উচ্চ বিদ্যালয়ে একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়, রসাখোয়ায় ছাত্র ছাত্রীদের নিয়ে একটি মিছিল হয়, রায়গঞ্জের হাতিয়া উচ্চ বিদ্যালয়ে আয়োজিত হয় পরিবেশ প্রদর্শনী ও স্লাইড শো সহ আলোচনা, চোপড়া কলেজেও একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

Comments :0

Login to leave a comment