Disabled person convention

লোকসভা নির্বাচন ও দেশের প্রতিবন্ধী আন্দোলন শীর্ষক আলোচনা সভা

রাজ্য কলকাতা লোকসভা ২০২৪

প্রতিবন্ধকতার সাথে যুক্ত মানুষের সমস্যা দাবি দাওয়া নিয়ে কনভেনশন অনুষ্ঠিত হলো যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। গত ৩০ এপ্রিল স্টুডেন্ট উইথ ডিসেবিলিটিস এর পক্ষ থেকে নাগরিক কনভেনশনের আয়োজন করা হয়।

‘অষ্টাদশ সাধারণ নির্বাচন ও ভারতের প্রতিবন্ধী আন্দোলন, প্রাসঙ্গিকতা ও বাস্তবতা’ শীর্ষক বিষয় আলোচনায় অংশ নেন প্রতিবন্ধকতার সাথে মানুষজন। এছাড়া যাদবপুর বিশবিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক অমিতাভ দত্ত সহ বেশ কয়েকজন অধ্যাপক, ছাত্র সংগঠনের কর্মী, বিশ্ববিদ্যালয়ের কর্মীরা বক্তব্য রাখেন।

এই আলোচনায় বক্তাদের কথায় উঠে আসে দেশের প্রতিবন্ধী আন্দোলনকে রাজনৈতিক আন্দোলনের পর্যায় তুলে আনার জন্য। বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধকতার সাথে যুক্ত মানুষের যে ভাবে হ্যানস্তার শিকার হতে হয় তার বিরুদ্ধে সরব হন বক্তারা। গোটা অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্রতিবন্ধী অধিকার আন্দোলনের কর্মী শম্পা সেনগুপ্ত।

ওই আলোচনা সভায় লোকসভা নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে যেই নির্বাচনী ইস্তাহার প্রকাশ করা হয়েছে তাও পাঠ করা হয়। সেখানে সাধারণ মানুষের পাশাপাশি প্রতিবন্ধকতার সাথে যুক্ত ব্যাক্তিদের বিষয় যা যা উল্লেখ আছে তাও উঠে আসে আলোচনায়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে আলোচনা থেকে যেই কথা উঠে এসেছে তা প্রস্তাব আকারে প্রকাশ করে রাজনৈতিক দলগুলোর কাছে পৌঁছে দেওয়া হবে।    

Comments :0

Login to leave a comment