ISRAEL PALESTINE CONFLICT

গাজায় হামলার ১০০ দিনেও পিছপা হতে নারাজ নেতানিয়াহু

আন্তর্জাতিক

গাজায় ইজরায়েলের নৃশংস বোমা বর্ষণের ১০০তম দিন যখন শেষ হচ্ছে, তখন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘‘সম্পূর্ণ বিজয়’’ অর্জিত না হওয়া পর্যন্ত গাজা উপত্যকায় সামরিক অভিযান চালিয়ে যাওয়ার ‘‘অঙ্গীকার’’ করেছেন।
নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার দায়ে তার দেশকে বিচারের মুখোমুখি করা সত্ত্বেও আপাতদৃষ্টিতে বিচলিত নেতানিয়াহু ১৫ জানুয়ারি রবিবার ফের পুনর্ব্যক্ত করেছেন, ‘‘আমাদের অবশ্যই এই যুদ্ধ পরিচালনা করতে হবে এবং এখনও অনেক মাস সময় লাগবে’’।
গাজায় গভীর মানবিক সংকট নিয়ে ক্রমবর্ধমান আন্তর্জাতিক উদ্বেগ এবং যুদ্ধ বন্ধের আহ্বানের মধ্যে এবং ভৌগলিক বিস্তার বাড়ানোর মধ্যেই, নেতানিয়াহু তার মন্ত্রিসভায় ২০২৪ সালের বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন। এতে তিনি চলমান ‘হামাসের বিরুদ্ধে যুদ্ধের’ জন্য তহবিল সুরক্ষিত করতে কর বৃদ্ধি এবং অন্যান্য সব সরকারি মন্ত্রকের বাজেটে ৩ শতাংশ হ্রাসের অনুমোদন চেয়েছেন।
মিডল ইস্ট আইয়ের মতে, ইতিমধ্যেই ইজরায়েলি বিমান হামলা ও গোলাবর্ষণে গাজার ৪৩৯,০০০ বাড়ির ৭০% ধ্বংস বা ক্ষতিগ্রস্থ হয়েছে – এবং এর সমস্ত বাড়ির অর্ধেক (সরকারী ভবন, হাসপাতাল, স্কুল এবং ধর্মীয় স্থাপনাসহ) গাজার পুনর্গঠন অত্যন্ত ব্যয়বহুল হবে।
মন্ত্রীদের উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ‘এই মুহূর্তে সবার আগে যা প্রয়োজন তা হলো যুদ্ধের ব্যয় বহন করা এবং আমাদের যুদ্ধ চালিয়ে যেতে দেওয়া’।
অধিকৃত প্যালেস্তাইনে ইজরাইলের ব্যাপক আগ্রাসন অব্যাহত রাখার বিরুদ্ধে যে সিদ্ধান্তের সম্ভাবনা রয়েছে, সে বিষয়ে আন্তর্জাতিক আদালতের রায়ের জন্য অপেক্ষা করার প্রয়োজন বোধ করেননি তিনি।
২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিশোধ হিসেবে শুরু হওয়ার পর থেকে গাজার ঘনবসতিপূর্ণ এলাকায় ইজরায়েলের অব্যাহত হামলায় কমপক্ষে ২৩ হাজার ৮৪৩ জন নিহত হয়েছে, যাদের প্রায় ৭৫ শতাংশই নারী, শিশু ও বৃদ্ধ।

Comments :0

Login to leave a comment