OPS RALLY MAHARASHTRA

পেনশনের নিশ্চয়তার দাবিতে মহারাষ্ট্রে পদযাত্রার ডাক ১৭ লক্ষ কর্মচারীর

জাতীয়

দিল্লিতে পুরনো পেনশন প্রকল্পের দাবিতে সমাবেশ।

পুরনো পেনশন প্রকল্পে ফেরার আন্দোলন নতুন মাত্রা নিল মহারাষ্ট্রে। রাজ্যের সরকারি এবং সরকার অধিকৃত সংস্থার ১৭ লক্ষ কর্মচারী ৮ নভেম্বর পদযাত্রা করবেন এই দাবিতেই। রাজ্য সরকার দাবিতে কান না দিলে ১৪ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট হতে পারে মহারাষ্ট্রে। 

নতুন পেনশন প্রকল্পে বাতিল হয়েছে নির্দিষ্ট অঙ্কে অবসরকালীন ভাতার নিশ্চয়তা নেই। কর্মজীবনে পেনশন বাবদ টাকা শেয়ার বাজারে বিনিয়োগে বাধ্য হতে হয়। কত টাকা হাতে পাবেন, সেই নিশ্চয়তা থাকে না কর্মচারীর। কেন্দ্রে বিজেপি জোট সরকারের মেয়াদে নতুন পেনশন প্রকল্প চালু হয় ২০০৪ সালে। মহারাষ্ট্রে ২০০৫ থেকে চালু হয়েছে এই প্রকল্প। 

রাজ্যের কর্মচারীরা জানিয়েছেন, ‘ফ্যামিলি মার্চ’ নাম দিয়ে হবে পদযাত্রা। স্লোগান হবে, ‘মাই ফ্যামিলি, মাই পেনশন’। 

সারা দেশে বিভিন্ন সরকার চালু করলেও পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার এই প্রকল্প চালু করেনি। পুরনো পেনশন প্রকল্প এখনও এ রাজ্যে বজায় রয়েছে। তবে কেন্দ্রে এই প্রকল্প চালুর সময়ে প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী সরকারে মন্ত্রী ছিলেন মমতা ব্যানার্জি। তৃণমূল ছিল বিজেপি জোট এনডিএ’র শরিক। 

৮ নভেম্বর মহারাষ্ট্রের কর্মচারীরা মিছিল নিয়ে পৌঁছাবেন জেলা শাসক এবং মহকুমা শাসকের দপ্তরে। রাজ্যের সর্বত্র হবে এই মিছিল।  

পুরনো পেনশন প্রকল্পে কর্মচারীরা কাজের শেষ মাসের বেতনের অর্ধেক পেনশন হিসেবে পেয়ে থাকেন। নতুন প্রকল্পে যে নিশ্চয়তা নেই। রাজস্থান, হিমাচল প্রদেশের কংগ্রেস সরকার এবং ঝাড়খন্ডে কংগ্রেস-যেএমএম জোট সরকার পুরনো পেনশন প্রকল্পে ফিরেছে। বিজেপি’র আপত্তি রয়েছে এই প্রকল্পে। 

গত ১ অক্টোবর দিল্লির রামলীলা ময়দানে পুরনো পেনশন প্রকল্পের দাবিতে সরা দেশের সব রাজ্যের সরকারি কর্মচারীরা সমাবেশ করেছিলেন। বিশাল সেই সমাবেশ থেকেই ঘোষণা করা হয়েছিল দাবি না মেটা পর্যন্ত রাজ্যে রাজ্যে চলবে আন্দোলন। 

মহারাষ্ট্রে কর্মচারীদের তৈরি মঞ্চের নেতা বিশ্বাস কাটকর বুধবার জানিয়েছেন যে আন্দোলন থেকে সরে যাওয়া হবে না। ৮ নভেম্বর পর রাজ্য সরকারের অবস্থান দেখা হবে। প্রয়োজনে ধর্মঘট শুরু হবে ১৪ ডিসেম্বর থেকে।  

নতুন পেনশন প্রকল্পের কর্মচারীদের বেতন রাজ্য সরকারি কর্মীকে মূল বেতনের ১০ শতাংশ এবং মহার্ঘ ভাতা জমা রাখতে হয়। সরকার সম পরিমাণ টাকা জমা করে। পেনশন তহবিল নিয়ন্ত্রক এবং বিকাশ অথরিটি বা পিএফআরডিএ অনুমোদিত তহবিলে এই টাকা জমা পড়ে। বাজারে খাটানোর পর প্রত্যেক কর্মীর তহবিলের যা মূল্য দাঁড়ায়, তা থেকে পেনশনের অঙ্ক স্থির হয়। বাজারের ওঠানামার মাশুল দিতে হয় কর্মচারীকে। 

Comments :0

Login to leave a comment