HIGHER SECONDARY EXAM

লক্ষাধিক পরীক্ষার্থী কমল উচ্চমাধ্যমিকে

রাজ্য জেলা

west bengal higher secondary exam bengali news

চলতি মাসের ১৬ থেকে ২৯ তারিখ অবধি হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগে মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হলেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 

তিনি জানিয়েছেন, সকাল ৯.৪৫ থেকে বেলা ১টা অবধি পরীক্ষা নেওয়া হবে। এই বছর ৭ লক্ষ ৯০ হাজার ছাত্রছাত্রী পরীক্ষা দেবে। গত বছর সংখ্যাটা ছিল ৮ লক্ষ ৫৩ হাজার। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৩৪১। পর্ষদের তরফে ১৭৬টি কেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেখানে মেটাল ডিটেক্টর ও বেশ কিছু জায়গায় রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর থাকবে। 

প্রসঙ্গত, পর্ষদের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, গত বছরের তুলনায় ১ লক্ষ ৩ হাজার ৫৩জন পরীক্ষার্থী কমেছে এই বার। এই প্রসঙ্গে পর্ষদের যদিও সাফাই, ২০২১ সালের মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়াকে পাশ করানো হয়েছিল। তাই ২০২৩’র উচ্চমাধ্যমিকে রেকর্ড সংখ্যক পড়ুয়া পরীক্ষা দিয়েছিলেন। 

যদিও পর্ষদের এই সাফাইয়ের সঙ্গে সহমত হতে পারছেন না শিক্ষামহলের একটা বড় অংশ। তাঁদের বক্তব্য, রাজ্যে দীর্ঘদিন ধরে নবম-দ্বাদশ স্তরে শিক্ষক নিয়োগ হচ্ছে না। তার প্রভাব পড়ছে পড়াশোনার ক্ষেত্রে। পর্যাপ্ত সংখ্যক শিক্ষক না থাকায় লেখাপড়ার আগ্রহ হারাচ্ছেন পড়ুয়ারা। শিক্ষক অপর্যাপ্ত, এবং কমছে পড়ুয়ার সংখ্যা। দুইয়ে মিলিয়ে কমছে স্কুলের সংখ্যাও। গোটা ঘটনাটিকে ২০২১ সালের মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়া পাশের তত্ত্ব দিয়ে আড়ালের চেষ্টা করছে সংসদ। 

সংসদ জানিয়েছে, পরীক্ষা কেন্দ্রগুলির মূলগেট এবং ভেনু সুপারভাইজারের ঘরে সিসিটিভি থাকবে। ভেনু সুপারভাইজারের কাছে ফরম্যাট থাকবে। দুইজনের মধ্যে একজন পরীক্ষক সেই ফর্ম্যাটে সই করে প্রশ্নপত্র সংগ্রহ করবেন। উচ্চমাধ্যমিকে মোট ৬০টি বিষয় থাকবে। এবং প্রত্যেকটি বিষয়ের জন্য একটি ইউনিক সিরিয়াল নম্বর থাকবে। 

সংসদ সভাপতি জানিয়েছেন, প্রশ্নের সিরিয়াল নম্বর খাতায় লিখতে হবে পরীক্ষার্থীকে। এরফলে প্রশ্ন ফাঁস হলে সহজেই অভিযুক্ত পরীক্ষার্থীকে খুঁজে বের করা যাবে। সিরিয়াল নম্বরের পাশাপাশি প্রশ্নপত্রে কিউআর কোড এবং বারকোড থাকবে। 

সংসদ জানিয়েছে, বাংলা, ইংরেজি এবং অলচিকি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। মোট ১৪০০ প্রধান পরীক্ষক এবং ৫ হাজার ৫ শো পরীক্ষক থাকবেন। পরীক্ষার জন্য ৬১৯জন কাস্টোডিয়ান থাকবেন। কোনও ঘরে ৫০ জন পরীক্ষার্থী থাকলে ২জন পরীক্ষক থাকবেন। ৮০ জন কিংবা তার বেশি ছাত্রছাত্রীর ক্ষেত্রে সংখ্যাটা বেড়ে হবে ৪জন। 

সংসদ জানিয়েছে, সন্দেশখালির রাধারাণী হাইস্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন ৭০০জন পরীক্ষার্থী। সাম্প্রতিক অশান্তির পরিবেশকে মাথায় রেখে সংসদের তরফে প্রশাসনকে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে, যাতে পরীক্ষার্থীরা স্বাভাবিক ভাবে পরীক্ষা দিতে পারেন। 

Comments :0

Login to leave a comment