Jalpaiguri Storm

কালবৈশাখীতে লণ্ডভণ্ড জলপাইগুড়ি, গাছ চাপা পড়ে মৃত ৪ , আহত শতাধিক

রাজ্য জেলা

উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস ছিল। উত্তর ও দক্ষিণবঙ্গে  ঝড়-বৃষ্টির সম্ভাবনা পূর্বভাষ রয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের। পূর্বাভাষ সত্যি করে রবিবার দুপুরে উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলায় কয়েক মিনিটের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে লণ্ডভণ্ড হয়ে গেল। শেষ পাওয়া খবরে জানা গেছে কালবৈশাখী ঝড়ে গাছ চাপা পড়ে মৃত্যু হয়েছে ৪ জনের। মাথায় ও অনান্য অঙ্গে গুরুতর চোট লেগে হাসপাতালে চিকিৎসাধীন শতাধিক মানুষ। গাছ পড়ে অবরুদ্ধ গোশালা গজলডোবা সড়ক।
রবিবার ভোরে হালকা বৃষ্টি জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে হলেও বেলা বাড়ার সাথে সাথে রোদের দেখা মিলেছিল। তবে গরম অনুভূতি হয়েছিল অনেকটাই বেশি। ভোরবেলা থেকেই মেঘলা আকাশ থাকার কারণে অনেকেই ভেবেছিল আজকের দিনটা হয়তো কিছুটা হলেও গরমের হাত থেকে স্বস্তি মিলবে। কিন্তু বেলা বাড়ার সাথে সাথেই সেই স্বস্তির হয়নি। হালকা বৃষ্টিপাতের কারণে সকাল থেকেই রাস্তাঘাটে লোকজন চলাচল কিছুটা হলেও কম ছিল।
দুপুরের পর ভয়ঙ্কর ঝড়ে লন্ডভন্ড‌ পরিস্থিতি তৈরি হল জলপাইগুড়িতে। কালবৈশাখী  ঝড় বৃষ্টির তাণ্ডবে গাছ‌ পড়ে‌ একজনের মৃত্যু ঘটেছে‌ জলপাইগুড়ি শহরের ৩ নম্বর ওয়ার্ড এলাকায়। ঘটনাস্থলে পুলিশ ও দমকল বাহিনী গিয়ে গাছের ডাল কেটে এক যুবককে উদ্ধার করে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।  মৃতের পরিচয় এখনও জানা যায়নি। 


কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জলপাইগুড়ি শহর সংলগ্ন পাহাড়পুর গ্রাম‌ পঞ্চায়েতের পাতকাটা ও ডেঙ্গুয়াঝাড় চা-বাগান এলাকায়। জানা গেছে ঝড়ের তান্ডবে সেখানে জখম হয়েছেন বেশ কয়েকজন। তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কয়েকজনকে ময়নাগুড়ি কয়েকজনকে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজের সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা যাচ্ছে আহতের সংখ্যা প্রায় একশোর কাছাকাছি। 

এদিন রাতে জলপাইগুড়ি প্রশাসন সূত্রে জানা গেছে, মৃতদের মধ্যে তিনজন পুরুষ এবং ১ জন মহিলা রয়েছেন। তাদের নাম দ্বীজেন্দ্র নারায়ণ সরকার(৫২), অনিমা রায়(৪৯), যোগেন রায় (৭০) ,সমর রায় (৬৪)। হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছে একাটি শিশুও। শিলিগুড়ি মেডিক্যাল কলেজে রেফার করা হয়েছে। মাথায় ও অনান্য অঙ্গে গুরুতর চোট লেগে হাসপাতালে চিকিৎসাধীন শতাধিক মানুষ। 
ঝড়ের তান্ডবে বেশ কয়েকটি বড় গাছ ভেঙে পড়ে। ক্ষয়ক্ষতি হয়েছে। জলপাইগুড়ি শহরের সেনপাড়া এলাকায় বিশালাকার গাছ ভেঙে পড়ায় এক ব্যক্তির‌ মৃত্যু হয়েছে। মৃতের নাম দ্বিজেন্দ্র নারায়ণ সরকার(৫২)। জানা গিয়েছে, জলপাইগুড়ি শহর সংলগ্ন দক্ষিণ সুকান্ত নগর এলাকার বাসিন্দা। তিনি ঝড়ের সময় একটি গাছের নিচে আশ্রয় নিয়েছিলেন। ওইসময় আচমকাই ভেঙে পড়ে গাছটি‌। গাছের নিচে চাপা পড়ে সঙ্গে সঙ্গে মৃত্যু হয় ওই ব্যক্তির। জলপাইগুড়ির গোশালা মোড়‌ থেকে শুরু করে ঝড়ের তান্ডবে লন্ডভন্ড‌ হয়েছে ‌ডেঙ্গুয়াঝার চা-বাগান‌ এলাকা‌। বিদ্যুৎ পরিষেবা বন্ধ রেখে চলছে গাছ কাটার কাজ।

Comments :0

Login to leave a comment