Book TOPIC — PRODASHKUMAR BAGCHI / Natunpata - 1 NOVEMBER

বইকথা — ব্যাঙ ঘোড়সওয়ার / নতুনপাতা

ছোটদের বিভাগ

Book TOPIC  PRODASHKUMAR BAGCHI  Natunpata - 1 NOVEMBER

নতুনপাতা

বইকথা

ব্যাঙ ঘোড়সওয়ার

প্রদোষকুমার বাগচী

তোমাদের মন ভালো করা বই
ব্যাঙকে কখনও ঘোড়ার পিঠে সওয়ার হতে শুনেছ? উত্তরে তোমরা সকলেই না বলবে। কিন্তু চীন দেশের একটি জনপ্রিয় লোক কাহিনীতে এরকম একটি অবাক করা গল্প আছে যা ঘরে ঘরে প্রচলিত। সেই কথাই এবার তোমাদের বলছি। এটি একটি তিব্বতীয় গল্প। 
এক পাহাড়ী এলাকায় এক দম্পতি থাকতো। তাদের কোন সন্তান ছিল না। তারা তাদের মনের কষ্টের কথা পাহাড় আর নদীকে জানালো। শেষে তাদের একটি সন্তান হলো। কিন্তু সে মানুষ নয় একটি ব্যাঙ। কুৎসিত দেখতে। এই সন্তান একদিন বিয়ে করতে চাইল জমিদারের মেয়েকে। এই অসম্ভব আবদার যে মিটতে পারে সেটা তার মা বা কেউই বিশ্বাস করতে পারেনি। এক জমিদারের দুই কন্যাকে সে বিয়ে করেছিল।কিন্তু তারা কেউই ব্যাঙের সঙ্গে থাকতে চায়নি বলে সে দুজনকেই বাপের বাড়িতে ফিরিয়ে দিয়েছিল। পরে তৃতীয় ও ছোট কন্যাটিকে সে বিয়ে করে খুশি হলো। তৃতীয় কন্যাটিও ব্যাঙের বুদ্ধি আর শক্তি দেখে ব্যাঙটিকে ভালবাসতে লাগল। একদিন তৃতীয় কন্যাটি বুঝতে পারল যে তার ব্যাঙ বরটি একটি সুপুরুষ ও শক্তিমান বিরাট বড় ঘোড়সওয়ারও বটে। কিন্তু সে বুঝল কি করে? তারপর বা কি হলো? সেকথা আর বলছি না। কিন্তু কি করে সে ঘোড়সওয়ার হলো বইটি পড়লে সেকথা তোমরা জানতে পারবে।

  
বইটিতে আছে চীনের তিব্বত, উইগুর, হান ঈ, যুয়াং, তোং— এই ছয়টি জাতির ৯টি চমৎকার লোককাহিনী। তবে জেলের ছেলে কিভাবে ড্রাগনের মেয়েকে বিয়ে করলো, রূপোর পেয়ালা পাওয়ার জন্য একজন অলস ও লোভী একটি লোক বিরাট এক কুমড়োর ভিতরে কী করে লুকিয়েছিল, তারপর সে পেয়ালাটি পেল কিনা জানতে হলেও তোমাদের এই বইটি একবার দেখতেই হবে। জানতে পারবে একজন কৃষক একটি ড্রাগনকে কীভাবে বাঁচালো আর তার ফলে সে অনেক সুখ আর ভালোবাসা পেলো। এই রকম চমৎকার মজাদার গল্পে তোমাদের মন ভরে যাবে। 
এই গল্গগুলো ভালো বা চিত্তাকর্ষক বললে সবটা বলা হয় না, প্রতিটি গল্পই ঝলমল করে উঠছে মহান কল্পনাশক্তি আর আদর্শের দীপ্তির জোরে। চীনের বিভিন্ন জাতির জনগণের জীবনকথা বুঝতে এই গল্পগুলো সাহায্য করবে। চীন দেশের নিজস্ব জাতীয় শৈলীতে অঙ্কিত ছবিগুলিও দেখলে তোমরা হাঁ হয়ে যাবে এত সুন্দর বলে। ছবিগুলো তো কেবল ছবি নয়, কাহিনীর সঙ্গে মানানসই ও একেবারে যেন জীবন্ত। 
ব্যাঙ ঘোড়সওয়ার : চীনের লোককাহিনীর নির্বাচিত সংকলন ( প্রথম খণ্ড)। 
অনুবাদ আব্বাস উদ্দীন আহমেদ। বিদেশী ভাষা প্রকাশনালয়। পেইচিং। চীন।

Comments :0

Login to leave a comment