Com N SHANKARAIYAH

কমরেড এন শঙ্করাইয়ার প্রয়াণে শোক পলিট ব্যুরোর

জাতীয়

প্রবীণ কমিউনিস্ট নেতা এবং স্বাধীনতা সংগ্রামী কমরেড এন শঙ্করাইয়া প্রয়াত হয়েছেন। সিপিআই(এম)'র অন্যতম প্রতিষ্ঠাতা নেতা তিনি। তাঁর প্রয়াণে গভীর শোক জানিয়েছে সিপিআই(এম) পলিট ব্যুরো। তাঁর বয়স হয়েছিল ১০২।

সিপিআই(এম)'র কেন্দ্রীয় কমিটি সদস্য ছিলেন। তামিলনাড়ুর রাজ্য সম্পাদকের দায়িত্বও পালন করেছেন কমরেড শঙ্করাইয়া। কমরেড শঙ্করাইয়ার প্রয়াণে গভীর শোক জানিয়েছে সিপিআই(এম) পলিট ব্যুরো।

বিবৃতিতে পলিট ব্যুরো বলেছে, কমরেড শঙ্করাইয়া মাদুরাইয়ের আমেরিকান কলেজের ছাত্র ছিলেন। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে জেলে গিয়েছিলেন। কারাবাস হয় ৮ বছরের। সে কারণে কলেজের পড়া শেষ করতে পারেননি তিনি।

পলিট ব্যুরো বলেছে, জাতীয় পরিষদের ৩২ সদস্যের অন্যতম তিনি যাঁরা সিপিআই(এম) গড়েছিলেন। ১৯৯৫ থেকে ২০০২ তিনি তামিলনাডু রাজ্য সম্পাদকের দায়িত্ব পালন করেন। বিধানসভায় নির্বাচিত হন ১৯৬৭, ১৯৭৭ এবং ১৯৮০’তে। সারা ভারত কৃষকসভার সাধারণ সম্পাদক এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

তাঁর সরল জীবনযাত্রা এবং জনতার সঙ্গে সহজ সম্পর্ক স্মরণ করে পলিট ব্যুরো বলেছে, অসামান্য কৃতিত্বসম্পন্ন এক নেতাকে হারালো দেশের কমিউনিস্ট আন্দোলন। কিন্তু তাঁর উত্তরাধিকার সজীব রয়েছে।

তাঁর প্রয়াণে গভীর শোক জানিয়েছে সিপিআই(এম)। সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, একজন নিষ্ঠাবান মার্কসবাদী লেনিনবাদী হিসেবে সমাজ পরিবর্তনের জন্য জীবন উৎসর্গ করেছিলেন তিনি।

কমরেড শঙ্করাইয়ার প্রয়াণে শোক জানিয়েছেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য এবং কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। তিনি বলেছেন, ‘‘স্বাধীনতা সংগ্রামী, সিপিআই(এম)’র অন্যতম প্রতিষ্ঠাতা এবং কৃষক আন্দোলনের অন্যতম এই অভিভাবক সমাজতন্ত্রের পক্ষে লড়াইয়ে আমাদের প্রেরণা হয়ে থাকবেন।’’ 

Comments :0

Login to leave a comment