DHUSARBELA — MANISH DEB / MUKTADHARA — 16 JULY

ধূসরবেলা — আমরা ENTERTAINMENT CHANNEL / মনীষ দেব

সাহিত্যের পাতা

DHUSARBELA    MANISH DEB  MUKTADHARA    16 JULY

ধূসরবেলা

আমরা ENTERTAINMENT CHANNEL
মনীষ দেব


              আমরা মনোরঞ্জন করে থাকি — সংবাদ পরিবেশনের নামে মানুষের মনোরঞ্জনের গল্প ফাঁদি এবং আমরা এই কাজটি যথেষ্ট নির্ভীকতার সাথেই করে থাকি। বলতে কুন্ঠা নেই – আমাদের CHANNEL-এর পরিচালক-প্রযোজক এবং মালিক সবার মতপ্রকাশের অধিকার দেয়। যেন CHANNEL মালিকের ইচ্ছেতেই-মতপ্রকাশের অধিকার — এখনও এই দেশে সুরক্ষিত!—

         CHANNEL কী — রাষ্ট্র ব্যবস্থা?
         CHANNEL কী — আইন ব্যবস্থা?
         CHANNEL কী — প্রশাসন ?
         CHANNEL কী — !!!!

CHANNEL যে আর গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ নয় তা তো CHANNEL — মালিক-প্রযোজক-পরিচালক-ঘোষক সবাই বীরদর্পে ঘোষণা করছে — কি বিচিত্র এই সংবাদ মাধ্যম যার পিছনে কাকের ময়ূর পুচ্ছ লাগাবার মতো ENTERTAINMENT CHANNEL-এর পিছনে জুড়ে দেওয়া হয়েছে 'NEWS' কিংবা 'সংবাদ'-'খবর' শব্দ গুলি। যেন কাকের ময়ূরপুচ্ছ। যা না জুড়লে জাত-কুল-মান থাকে না। আসলে এই ENTERTAINMENT (NEWS) CHANNEL-এর তৈরী সংবাদ আসলে একটি নির্ভেজাল চিত্রনাট্যের সোপ অপেরা যেখানে CHANNEL পরিচালক নির্দিষ্ট কাউকে কাউকে নায়ক-নায়িকা করবে — কাউকে ভিলেন দেখাবে — কেউ পার্শ্বচরিত্র এবং সংবাদের আড়ালে ENTERTAINMENT-এর নামে ছক কষা হবে। কিন্তু কার মনোরঞ্জনের জন্য হাজার হাজার কোটি টাকার সংবাদ মাধ্যমের নামে মনোরঞ্জনের ফাঁদ পাতা হয়েছে? 
          —এবং যদি সত্য ঘটনা কখনও প্রকাশিত হয়ে পড়ে, সঙ্গে সঙ্গে সেই খবরের সাথে সেঁটে দেওয়া হয় — আমরা এই খবরের সত্যাসত্য আমরা বিচার করিনি — অর্থাৎ, এই খবর মিথ্যাও হতে পারে। দায়িত্ব নিয়ে ENTERTAINMENT CHANNEL এই কর্তব্য পালন করে — যা বুর্জুয়া ব্যবস্থার দায় এবং পুঁজিবাদের দায়িত্ব।

             একবার কল্পনা করুন — সেই আকাশবাণী এবং সংবাদ পরিক্রমা লেখার মাঝে প্রণবেশ সেন লিখেছেন এবং দেবদুলাল বন্দ্যোপাধ্যায় পড়তে পড়তে বলছেন এই সংবাদের সত্যাসত্য আমরা জানিনা। একবার কল্পনা করুন, শুধু কল্পনা করুন তাহলেই দেখবেন আজকের সংবাদ মাধ্যম থুরী ENTERTAINMENT (NEWS) CHANNEL কতটা দেউলিয়া ও বেল্লাপনায় মত্ত হয়ে পড়েছে।

            একবার ভাবুন, ভাবতে চেষ্টা করুন — ১৯৮৪-র ৩১ অক্টোবর সন্ধ্যায় তরুণ চক্রবর্তী যদি সংবাদ পড়তে এসে বলতেন — 'আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী আজ সকালে তার দেহরক্ষীর গুলিতে নিহত হয়েছেন' কিন্তু এই সংবাদের সত্যাসত্য আমরা যাচাই করিনি, তাই এই সংবাদের দায়িত্ব আমাদের নয়।

        কি বিস্ময় — কি বিস্ময় — কি বিস্ময়
   — এবং আজকের হটকারী ENTERTAINMENT (NEWS) CHANNEL-এর পরিবেশন।
            যার — লক্ষ্য — পুঁজি 
            যার — উদ্দেশ্য — মুনাফা
            যার — সিদ্ধান্ত — অসাম্য
                  — দুনিয়াজুড়ে — অসাম্য।

 

 

 

 

 

Comments :0

Login to leave a comment