Dengue Death

ফের ডেঙ্গুতে মৃত্যু ছাত্রীর, এবার বনগাঁয়

রাজ্য

Dengue Death


রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু আক্রান্ত ও মৃতের সংখ্যা। মুর্শিদাবাদের জঙ্গীপুর, কলকাতার নিউ আলিপুরের পর এবার বনগাঁয় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হল কলেজ ছাত্রী এক যুবতীর। তিহতের নাম চৈতি বিশ্বাস(২১)। বনগাঁর আকাইপুর গ্রাম পঞ্চায়েতের আইটপাড়া এলাকার বাসিন্দা। পরিবার সূত্রে জানা গেছে গত বুধবার থেকে জ্বরে আক্রান্ত হন চৈতি। তাঁকে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকের পরামর্শেই চলছিল চিকিৎসা। শনিবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে বনগাঁ মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে ভর্তিও করা হয় তাঁকে। শনিবার গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় চৈতির। স্থানীয়দের অভিযোগ পঞ্চায়েতের উদাসীনতার কারণেই এই অঞ্চলে ডেঙ্গুর বাড়বাড়ন্ত। 

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত শুক্রবার মারা গেছেন কলকাতার নিউ আলিপুরের বাসিন্দা বছর ৩৩-র এক মহিলা। বুধবার মৃত্যু হয়েছে মুর্শিদাবাদের জঙ্গীপুরের ৩২ বছর বয়সের এক মহিলার। দিন সাতেক আগেই দমদমের বাসিন্দা এক ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান। এছাড়া আসানসোল থেকেও ডেঙ্গুতে ২টি মৃত্যুর খবর মিলছে। সরকারিভাবে কোনও পরিসংখ্যান নেই, বিভিন্ন বেসরকারি সূত্রে জানা যাচ্ছে রাজ্যে এ নিয়ে গত ৫ মাসে ডেঙ্গুতে ২০ জনের মৃত্যু হয়েছে। চলতি মরশুমে আক্রান্তের সংখ্যা ২০ হাজারের কাছাকাছি। রাজ্যে যেমন বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সেই সঙ্গে বাড়ছে প্লেটলেটের তীব্র অভাব। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলিতে প্লেটলেটের তীব্র অভাবে বাড়ছে উদ্বেগ। ডেঙ্গু নিয়ে সরকারিভাবে কোনও পরিসংখ্যান নেই। তবুও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় প্রতিদিন মিলছে ডেঙ্গু মৃত্যুর খবর। জেলায় জেলায় বিভিন্ন সরকারি বেসরকারি স্বাস্থ কেন্দ্রগুলিতে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর ভীড়। 

এদিন বনগাঁর আকাইপুরে নিহত ছাত্রীর গ্রামের মানুষ তাদের ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছেন, শুধু প্রচারই সার, এলাকা পরিষ্কার ও জমা জল নিষ্কাশনে পৌরসভাগুলির সেই একইভাবে অবহেলা ও উদাসীনতার জন্যই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসছে না। শুধু দেওয়াল লিখে ফেস্টুন টানিয়ে সতর্কতার প্রচার করেই ক্ষান্ত দিয়েছে প্রশাসন। যদিও ডেঙ্গুতে তরুণীর মৃত্যুতে আতঙ্ক বেড়েছে এলাকায়। 

 

Comments :0

Login to leave a comment