Dengue Death Kolkata

ফের ডেঙ্গুতে মৃত্যু শিশুর, বাড়ছে ক্ষোভ

রাজ্য কলকাতা

Dengue Death Kolkata

ডেঙ্গুতে আক্রান্ত আরও এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতার নাম তিথি হালদার। কলকাতা পৌরসভার ১০১ নম্বর ওয়ার্ডের পাটুলির বাসিন্দা ছিল ১০ বছরের তিথি। 
জানা গেছে দিন কয়েক আগে জ্বরে আক্রান্ত হয় তিথি। তাকে মঙ্গলবার সকালে বালিগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সকালে তার মৃত্যু হয়। ডেথ সার্টিফিকেটে ডেঙ্গির উল্লেখ রয়েছে।
কলকাতা কেবল নয়, গোটা রাজ্যে ডেঙ্গুর সংক্রমণ ধরা পড়ছে। রাজ্য প্রশাসনের তৎপরতার অভাবে ক্ষোভও রয়েছে বিভিন্ন এলাকায়। তথ্য গোপন করার অভিযোগ সর্বত্র। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাই বলছেন সংক্রমণ মোকাবিলায় তথ্যে স্বচ্ছ আদান প্রদান জরুরি।  


ডেঙ্গু সংক্রমণে বাড়ছে মৃত্যুও। শহর এবং শহর লাগোয়া বহু অঞ্চলে সংক্রমণ মিলছে। তৃণমূল কংগ্রেস রাজ্যের সরকারে আসীন হওয়ার পর থেকে ডেঙ্গুর তথ্য চেপে দেওয়ার খেলা চলছে। করোনার সময়েও সেই নীতি নিয়ে চলছে রাজ্য। ফের ডেঙ্গুতে সেই একই কৌশল। কিন্তু রোগ মোকাবিলায় প্রশাসনের লাগাতার উদাসীনতা ও গাফিলতির মাশুল গুনছেন রাজ্যের মানুষ। 
চলতি মরশুমে ডেঙ্গুতে ৬১ জনের মৃত্যুর খবর মিলেছে বেসরকারি সূত্র থেকে। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত রাজ্যে ৪৫ হাজার ছড়িয়ে গেছে। কিন্তু রাজ্যের দাবি ডেঙ্গুতে মৃত ৩। 
ভুক্তোভোগী পরিবারগুলি বলছে, এদিকে যেমন বাড়বাড়ন্তে ডেঙ্গুর অন্যদিকে ব্যর্থতা ও গাফিলতি বাড়ছে রাজ্য সরকারের। ক্রমশ প্রশাসনের আয়ত্তের বাইরে চলে গেছে রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি। 
বেশ কয়েকটি মৃত্যুকে ‘অজানা জ্বর’ বলে চালিয়েছে রাজ্য স্বাস্থ্য প্রশাসন। এদিনই চোপড়া থানার শীতলা গাঁও গ্রামের বাসিন্দা আবু তালিব নামে এক রোগীকে জ্বর নিয়ে ইসলামপুর মহকুমা হাসপাতালে ভর্তি করান পরিবারের সদস্যরা। এরপর অবস্থার অবনতি হয়। এরপর একটি ইনজেকশন রোগীকে দিলে কিছুক্ষণ পর ওই রোগী মারা যান। ওই রোগী কয়েকদিন ধরে জ্বরে আক্রান্ত ছিলেন। ওই রুগীর সাধারণ জ্বরে মারা গেছে নাকি ডেঙ্গুতে মারা গেলেন, সেই বিষয়টি নিয়ে সংশয় দেখা দিয়েছে।

Comments :0

Login to leave a comment