KMC SESSION

ধর্ষণ, দুর্নীতি, জল, বস্তি নিয়ে প্রশ্ন এড়াতে ১৫ মিনিটেই অধিবেশন শেষ কর্পোরেশনে

কলকাতা

শহরবাসীর সমস্যা নিয়ে আলোচনা করতে দিল না তৃণমূল। সোমবার ১৫ মিনিটে কলকাতা কর্পোরেশনের অধিবেশন শেষ করে দিল তারা। 
লোকসভা নির্বাচন সামনে। কলকাতার ১৪৪টি ওয়ার্ড। কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর লোকসভার মধ্যে আছে বেশির ভাগ ওয়ার্ড। তাছাড়া ডায়মন্ডহারবার, দমদম লোকসভার মধ্যেও কলকাতা কর্পোরেশনের কিছু ওয়ার্ড আছে। প্রতিটি ওয়ার্ডেই তৃণমূলের দেদার চুরির দৃষ্টান্ত আছে। আবার নাগরিকদের নানা সমস্যায় জর্জরিত এলাকাগুলি। নিয়োগ দুর্নীতি, টেন্ডার দুর্নীতি, নিকাশি, পানীয় জল থেকে নানা অভিযোগে দীর্ণ তৃণমূলের পৌরবোর্ড। লোকসভা ভোটে যা প্রভাব ফেলতে পারে বলেই আশঙ্কা তৃণমূলের নেতাদের। তৃণমূল পৌরবোর্ডের এই এক দশকের সময়কালে মহানগরে রমরমিয়ে চলছে যত্রতত্র বেআইনি নির্মাণ, বস্তি দখল, জলাভূমি ভরাট থেকে জমি মাফিয়াদের দৌরাত্ম্য। বহু এলাকার বাসিন্দারা পরিস্রুত পানীয় জলের জন্য হাপিত্যেশ করছেন, ঘটা করে বহু জায়গায় বুস্টার পাম্পিং স্টেশনের উদ্বোধন হলেও জলের দেখা মিলছে না। মহানগরের বাসিন্দাদের চূড়ান্ত সমস্যা সঙ্কটের দিকগুলোকে নিয়ে বিরোধী দলের কাউন্সিলররা অধিবেশনে হামেশাই সরব হন। পশ্চিম বেহালার ১৩৯  নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অভিজিৎ মুখার্জির ছেলে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত হয়েছেন। এই ঘটনা নিয়েও দিকে দিকে মানুষের ক্ষোভ বিক্ষোভ শুরু হয়েছে। হাউসে সেই প্রসঙ্গও উঠবে। কর্পোরেশনের অধিবেশনে নানা বিষয়ে প্রশ্ন তোলেন বিরোধী কাউন্সিলররা। জবাব দেওয়ার কথা মেয়র পরিষদ সদস্যদের। এবার প্রশ্ন আরও বেশি বুঝে ১৫মিনিটেই অধিবেশন শেষ করে দেওয়া হয়।
এদিন দুপুর একটা নাগাদ অধিবেশনের কাজ শুরু হয়। জাতীয় সঙ্গীত ও ‘বাংলার মাটি বাংলার জল’ গান হওয়ার পর অধিবেশন শুরু হয়। মেয়র ফিরহাদ হাকিম তার সংক্ষিপ্ত বক্তব্যে ৯২ নম্বর ওয়ার্ডের সিপিআই কাউন্সিলর মধুছন্দা দেবকে নিয়ে তৃণমূল কাউন্সিলরকে অরিজিৎ দাস ঠাকুরের মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন। এর আগে, কলকাতা কর্পোরেশনের বাজেটের দিন মধুছন্দা দেবের গায়ের রং নিয়ে কুৎসিত মন্তব্য করেছিলেন ওই তৃণমূলী কাউন্সিলর। এরপরই চেয়ারপার্সন মালা রায় বলেন, আজকে খুব সংক্ষিপ্তভাবেই অধিবেশনের কাজ হবে। তিনি এবারও তৃণমূলের প্রার্থী হয়েছেন দক্ষিণ কলকাতা আসনে। তিনি ৫২টি এজেন্ডার বিষয়ে মতামত চাইলে হাউসে সেগুলো ধ্বনি ভোটে পাশ হয়ে যায়। ব্যস এই পর্যন্তই। আর কোনও বিষয়ের ওপর আলোচনা নয়। অধিবেশনের কাজ সমাপ্ত ঘোষণা করে দেন মালা রায়। এদিন অধিবেশনের কার্যবিবরণীর তালিকায় কোনও প্রশ্নোত্তর পর্বও রাখা হয়নি। 
৯২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মধুছন্দা দেব, ১০৩নং ওয়ার্ডের কাউন্সিলর নন্দিতা রায় এদিন বলেন, ‘‘লোকসভা ভোটের আগে কলকাতা কর্পোরেশনের নাগরিক পরিষেবা, দুর্নীতির বিষয়গুলোকে সামনে আনতে চায় না তৃণমূল। এক দশকের বেশি সময় ধরে চলা তৃণমূল পৌরবোর্ডের দুর্নীতি থেকে এলাকায় এলাকায় সঠিক নাগরিক পরিষেবা না পৌঁছে দেওয়ার বিষয়গুলিকে নিয়ে বিরোধীরা যাতে প্রচারের সুযোগ না পায় এর জন্যই এই কৌশল নেওয়া হয়েছে।’’ সিপিআই(এম) কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার এদিন এই সংক্ষিপ্ত পৌর অধিবেশনের কাজ নিয়ে বলেছেন, ‘‘তৃণমূল যে মানুষের ভাবনা, চিন্তা, চেতানার দিকটাকে ভয় পাচ্ছে এটা স্পষ্ট। তবে এভাবে চুরি, দুর্নীতি, পৌর পরিষেবার অব্যবস্থার দিকগুলোকে আড়াল করা যাবে না। হাউসের ভিতরে ওঁরা কৌশল এঁটে কথা বলার অধিকারকে দাবিয়ে দিতে চাইলেও আমরা বাড়ি বাড়ি মানুষের কাছে যাব। মানুষকে নিয়ে মাঠে ময়দানে তৃণমূলের দুর্নীতি, ‌অরাজকতার কথা গুলো নিয়ে বামপন্থীরা সোচ্চার হচ্ছেন।’’

Comments :0

Login to leave a comment