SYRIA TURKEY

সিরিয়া থেকে সেনা সরাতে হবে এরদোগানকে, হুঁশিয়ারি আসাদের

আন্তর্জাতিক

SYRIA TURKEY

সিরিয়া থেকে সরিয়ে নিতে হবে তুরস্কের সশস্ত্র বাহিনী। তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়িপ এরদোগানকে কড়া বার্তা দিলেন সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল আসাদ। 

সংবাদমাধ্যম ‘স্কাই নিউজ আরবিয়া’-কে দেওয়া সাক্ষাৎকারে আসাদ বলেছেন, ‘‘সিরিয়ায় সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে সিরিয়া।’’ তাঁর মন্তব্য, ‘‘এরদোগান আমার সঙ্গে বৈঠক করতে চাইছেন তুরস্কের দখলদারিকে বৈধ প্রমাণ করার চেষ্টায়। কেন এরদোগানের সঙ্গে দেখা করব?’’

সিরিয়ায় অভিযোগ সে দেশে সরকার বদলের জন্য সশস্ত্র বাহিনীকে কাজে লাগানো হচ্ছে। তুরস্ক এই বাহিনীকে সবচেয়ে বেশি মদত দিচ্ছে। ২০১৬ থেকে তিনবার তুরস্কের বাহিনী সিরিয়ার সীমানা অতিক্রম করেছে। উত্তর সিরিয়ার কিছু অংশ নিয়ন্ত্রণ করছিল তুরস্কের সেনা। পরে তা দখলমুক্ত করে সিরিয়ার বাহিনী। 

পশ্চিমী সংবাদমাধ্যমের ভাষ্য, আসাদের পিছনে রয়েছে ইরান এবং রাশিয়া। এই দুই দেশের মধ্যস্থতায় তুরস্ক এবং সিরিয়ার বিদেশ মন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীরা বৈঠক করেছেন। কিন্তু আসাদ সাক্ষাৎকারে বলেছেন যে আঙ্কারাকে সময়সীমা বেঁধে বাহিনী তুলে নিতে হবে। না হলে দামাস্কাসের থেকে বন্ধুত্ব আশা না করাই ভালো। 

উল্লেখ্য, গত মে-তে মন্ত্রী পর্যায়ের বৈঠকে সম্পর্কের পথনিশানা তৈরির বিষয়ে কথা হয়েছিল। কিন্তু তারপর কাজ এগোয়নি। তবে আসাদ বহুদিন বাদে আরব লিগের শীর্ষ বৈঠকে যোগ দেন। সেই সময়ে আপত্তি তুলেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সিরিয়ায় সরকার ফেলতে তৈরি বিদ্রোহী বাহিনীকে গোড়া থেকে মদত দিয়েছে মারকিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমী জোটই। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, অভ্যন্তরীণ সমস্যায় আসাদ প্রশাসন রাজনৈতিক সমাধান না বের করলে আরব লিগের উচিত না সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা। 

সিরিয়ার বিরুদ্ধে পারস্য উপসাগরে নিষিদ্ধ মাদক চক্রকে প্রশ্রয় দেওয়ার অভিযোগ সম্পর্কে সাক্ষাৎকারে প্রশ্ন করা হয় আসাদকে। তিনি বলেছেন, ‘‘যারা সিরিয়ায় অরাজকতা তৈরিতে সক্রিয় তারাই ড্রাগচক্রকে মদত দিচ্ছে। দোষ চাপাচ্ছে সিরিয়ার ওপর।’’  

Comments :0

Login to leave a comment