ISRAEL WEST BANK

‘হিংসাত্মক ইজরায়েলি দখলদারদের’ একটি তালিকা তৈরি করছে ইউরোপীয় ইউনিয়ন

আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক সোমবার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উদ্যোগের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে দখলিকৃত ওয়েস্ট ব্যাংকে প্যালেস্তিনীয়দের বিরুদ্ধে হিংসা চালানো ইজরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ইউরোপীয় ইউনিয়ন  একটি প্রস্তাব আনবে।
ওয়েস্ট ব্যাংক হল গাজা উপত্যকা সহ দুটি প্যালেস্তিনীয় অঞ্চলের মধ্যে একটি অঞ্চল, যা ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধের পর থেকে ইজরায়েল দখল করে রেখেছে।
গত ৭ অক্টোবর ইজরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলায় ১,২০০ মানুষ নিহত হওয়ার পর থেকে সেখানে হিংসা বেড়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইজরায়েলি সামরিক অভিযানে গাজায় এখন পর্যন্ত ১৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।
হামাস গাজা নিয়ন্ত্রণ করে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য কয়েকটি দেশ একে সন্ত্রাসী সংগঠন হিসাবে বিবেচনা করে।
তবে গাজার মানবিক পরিস্থিতির ওপর বিশ্বের দৃষ্টি থাকলেও গত দুই মাসে ওয়েস্ট ব্যাংক ও পূর্ব জেরুজালেমে কয়েকশো প্যালেস্তিনীয় নিহত হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ। 
ইউরোপীয় ইউনিয়ন কর্মকর্তারা এখন সদস্য দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করছেন এবং ওয়েস্ট ব্যাংকে প্যালেস্তিনীয়দের বিরুদ্ধে হিংসাত্মক কাজ ও হামলার জন্য পরিচিত ব্যক্তিদের একটি তালিকা তৈরি করছেন।

Comments :0

Login to leave a comment