Rujira Banarjee

ব্যাঙ্কক যাওয়া হলো না, বিমানবন্দর থেকেই ফিরলেন সন্তান সহ রুজিরা

রাজ্য

ব্যাঙ্কক যেতে গিয়েই প্রায় আট মাস আগে দমদম বিমানবন্দরে অভিবাসন দপ্তরের বাধার মুখে পড়তে হয়েছিল অভিষেক ব্যানার্জির শ্যালিকা, মেনকা গম্ভীরকে। কয়লা পাচারকাণ্ডে রুজিরার নারুলা ব্যানার্জির বোন মেনকা গম্ভীরের নামেও লুক আউট নোটিস জারি করেছিল ইডি। 
এবার সেই ব্যাঙ্কক যেতে গিয়েই অভিবাসন দপ্তরের বাধার মুখে পড়তে হলো অভিষেক জায়া রুজিরা নারুলা ব্যানার্জিকে। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, সোমবার সকাল ৭টা নাগাদ দুই সন্তানকে নিয়ে বিমানবন্দরে পৌঁছান রুজিরা নারুলা ব্যানার্জি। থাইল্যান্ডের বিমান ধরার কথা ছিল তাঁর। যদিও অভিবাসন দপ্তরের আধিকারিকরা তাঁকে বাধা দেন। অভিবাসন দপ্তর সূত্রের খবর, কয়লা পাচারকাণ্ডের তদন্তেই ‘লুক আউট’ নোটিস জারি হয়েছে অভিষেক জয়ার নামে। 
তার ভিত্তিতেই তাঁকে বিমানবন্দরে বোর্ডিং-এ বাধা দেওয়া হয়। বেশ কিছুক্ষণ কথা কাটাকাটির পরে যদিও দুই সন্তান নিয়েই বিমানবন্দর থেকে ফিরে যান রুজিরা নারুলা ব্যানার্জি। সকালে অভিষেক জায়াকে আটকে রেখেই বিমানবন্দর থেকে ইডি’র আধিকারিকদের খবর দেওয়া হয়। কিছুক্ষণের মধ্যেই বিমানবন্দরে আসেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তিন আধিকারিক। তাঁরাও কথা বলেন রুজিরার সঙ্গে। সুপ্রিম কোর্ট শর্তাধীন তাঁর বিদেশে যাওয়ার আবেদন মঞ্জুর হয়েছিল গত বছর, তা জানান অভিষেক পত্নী। ইডি’র তরফে পাল্টা জানানো হয় সেই শর্ত অনুযায়ী তদন্তকারী সংস্থার অনুমতি প্রয়োজন, এই মুহূর্তে কয়লাকাণ্ডের তদন্ত যে পর্যায়ে রয়েছে তাতে সেই অনুমতি দেওয়া সম্ভব নয়।
একই সঙ্গে কয়লা পাচারকাণ্ডেই আগামী বৃহস্পতিবার অর্থাৎ ৮ জুন রুজির নারুলা ব্যানার্জিকে ফের সল্টলেকে সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছে। সকাল ১১ টায় তাঁকে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। কয়লা পাচারকাণ্ডেই রুজিরার স্বামী তৃণমূলের শীর্ষ নেতা, সাংসদ অভিষেক ব্যানার্জিকে শেষবার গত ২ সেপ্টেম্বর এই সিজিও কমপ্লেক্সেই তলব করা হয়েছিল প্রায় আট ঘণ্টার ম্যারাথন জেরার মুখে পড়তে হয় তাঁকে। 
এদিকে, রুজিরা নারুলা ব্যানার্জিকে তলব ও বিমানবন্দরে আটকের ঘটনায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তিনি সাংবাদিকদের কাছে বলেন, ‘ও একটা পাঞ্জাবি মেয়ে। ওঁর মা খুব অসুস্থ। সুপ্রিম কোর্টের অনুমতি দেওয়া ছিল। যদি ও কখনও বাইরে যায়, তবে ইডি-কে জানাবে। সেই অনুযায়ী ও ইডি-কে জানিয়েছে অনেক দিন আগেই। তখন ইডি বলতে পারত তুমি যেও না। কিন্তু বিমানবন্দরে গিয়ে নোটিস ধরানো হাতে, যে ৮ তারিখে তুমি এসো। অমানবিক।’ 
যদিও ইডি’র একটি সূত্রের দাবি, কয়লা পাচারের টাকা রুজিরা ব্যানার্জির ব্যাঙ্ককের অ্যাকাউন্টে মাসের পর মাস ঢুকেছে তার সমস্ত নথিপত্র রয়েছে। কয়লা পাচারের কোটি কোটি টাকা গিয়েছে রাজ্যের শাসক দলের অন্যতম ক্ষমতাবান সাংসদের স্ত্রীর অ্যাকাউন্টে! ভাইপোর স্ত্রীর থাইল্যান্ডের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে দেদার। তদন্তের গতিতেই বারেবারে এসেছে সেই থাইল্যান্ডের প্রসঙ্গ! আর সেখানে যেতেই এর আগে অভিষেকের শ্যালিকা এবার স্ত্রীকে আটকালো ইডি।
এর আগে গত বছরের জুন মাসে প্রায় ছয় ঘণ্টা ইডির জেরায় মুখে পড়তে হয়েছিল রুজিরা নারুলা ব্যানার্জিকে। তাঁর আগে আবার দু’দফায় হরিশ মুখার্জি রোডের বাসভবনে গিয়েই তাঁকে দু’দফা জেরা করেছিল আরেক কেন্দ্রীয় সংস্থা সিবিআই। তবে ইডি’র জেরায় কোলে দু’বছরের পুত্রসন্তানকে নিয়েই হাজিরা দিয়েছিলেন রুজিরা নারুলা ব্যানার্জি। স্বাভাবিকভাবে তা নিয়ে প্রশ্নও ওঠে। কেন দু’বছরের সন্তানকে নিয়ে কেন জেরায় আসতে হলো? তবে কি সহানুভূতির পরিবেশ তৈরি করতে? 
ইডি’র একটি সূত্রে জানা গিয়েছে, আয়কর দপ্তরের সঙ্গে যৌথ তল্লাশি থেকে মেলা নথি এবং ডিজিটাল প্রামাণ্য থেকে দেখা যায় ইতিমধ্যে কয়লা পাচারকাণ্ডে গ্রেপ্তার হওয়া এক পুলিশ আধিকারিকের মাধ্যমে থাইল্যান্ডের ব্যাঙ্কে (সিয়াম প্যারাগন ব্রাঞ্চ) রুজিরা নারুলা ব্যানার্জির অ্যাকাউন্টে টাকা পৌঁছেছিল। কয়লাকাণ্ডে  ফেরার নীরোজ সিংয়ের কথোপকথনের ডিজিটাল প্রমাণ হাতে আসে তদন্তকারী সংস্থার। তাতে দেখা যায় ২০১৮ সালে নভেম্বর মাসে অশোক মিশ্রের মাধ্যমে নীরজ সিং দেড় মিলিয়ন ভাট (থাই কারেন্সি) হস্তান্তর করে। এই নীরজ সিং কয়লা মাফিয়া লালার হিসাবরক্ষক ছিল। সে এখনও পলাতক। শুধু থাইল্যান্ডের অ্যাকাউন্টে নয়, লন্ডনের বার্কলেজ ব্যাঙ্কেও রজিরা ব্যানার্জির অ্যাকাউন্টে কয়লার টাকা ঢুকেছিল।
বেআইনি কয়লার টাকার একাংশ নানান পথে ঘুরে ব্যানার্জির পরিবারের হাত ধরে লন্ডন, সিঙ্গাপুরে হোটেল ব্যবসাতেও বেমালুম ঢুকে গিয়েছিল। তদন্তকারী সংস্থা সূত্রে জানা গেছে, বিনয় মিশ্রের মাধ্যমে টাকা পৌঁছায় ব্যাঙ্ককের নির্দিষ্ট একটি ব্যাঙ্কের শাখায়। সেখানেই রয়েছে রুজিরা ব্যানার্জির অ্যাকাউন্ট।

Comments :0

Login to leave a comment