NANDED MP FIR

মৃত্যুমিছিলের নান্দেদে হাসপাতালে হুজ্জুতি, এফআইআর সাংসদের বিরুদ্ধে

জাতীয়

৪৮ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩১ রোগীর। ওষুধ এবং স্বাস্থ্যকর্মীদের অভাব থাকার অভিযোগ জানানোয় ডিনকে দিয়ে শৌচাগার সাফ করিয়েছেন স্থানীয় সাংসদ। এবার শিবসেনা শিন্ডে গোষ্ঠীর এই সাংসদ হেমন্ত পাটিলের বিরুদ্ধে একাধিক ধারায় দায়ের হলো মামলা। 

মহারাষ্ট্রের নান্দেদের এই হাসপাতালে মৃতদের মধ্যে রয়েছে ১৬ নবজাতক। স্বাস্থ্য পরিকাঠামোয় তৃতীয় পর্যায়ের এই হাসপাতাল প্রায় ৮০ কিলোমিটার ব্যাসার্ধ এলাকায় একমাত্র ভরসা। হাসপাতালের ডিন শ্যাম ওয়াকোড়ে জানিয়েছিলেন ওষুধের সরবরাহ প্রয়োজনের তুলনায় কম। বহু স্বাস্থ্যকর্মীকে বদলি করা হয়েছে। ফলে শঙ্কররাও চ্যবন সরকারি হাসপাতালে অভাব রয়েছে স্বাস্থ্যকর্মীর। তার মধ্যে বেড়ে গিয়েছে রোগী ভর্তি। 

ডিন মুখ খোলার পরই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীর সাংসদ পাটিল যান হাসপাতালে। সঙ্গে নিয়ে যান সংবাদমাধ্যমকে। ক্যামেরার সামনে ডিনকে দিয়ে শৌচাগার পরিষ্কার করতে বাধ্য করেন তিনি। দেখাতে চেষ্টা করেন যে দোষ চিকিৎসকদের, সরকারের নয়। 

এরপরই ক্ষোভে ফেটে পড়েন চিকিৎসকদের একাধিক সংগঠন, সমাজের বিভিন্ন স্তর থেকেও প্রতিবাদ ওঠে। পুলিশ বাধ্য হয়েছে একাধিক ধারায় সাংসদ পাটিলের বিরুদ্দে মামলা দায়ের করতে। 

গত আগস্টে মহারাষ্ট্রের থানেতেও খুব অল্প সময়ের মধ্যে বহু রোগী প্রাণ হারিয়েছিলেন। রাজ্যে এখন সরকারে আসীন বিজেপি, শিবেসনা (শিন্ডে গোষ্ঠী) এবং এনসিপি (অজিত পাওয়ার গোষ্ঠী) জোট। নান্দেদের হাসপাতাল থেকে ঘুরে এসে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং বিরোধী কংগ্রেসের নেতা অশোক চ্যবন জানান অবস্থা শোচনীয়। তাঁর অভিযোগ, ৫০০ আসনের এই হাসপাতালে ভর্তি ১২০০ রোগী। তার মধ্যে নার্সদের বদলি করা হয়েছে। ওষুধের অভাব কেবল নয়, পরীক্ষা সরঞ্জাম বিকল হয়ে পড়ে রয়েছে। তার মধ্যেই চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা সর্বোচ্চ প্রয়াস চালাচ্ছেন। 

Comments :0

Login to leave a comment