EAST BENGAL MOHUN BAGAN

রাত পোহালেই ডার্বি, উত্তেজনায় কাঁপছে কলকাতা

রাজ্য কলকাতা খেলা

EAST BENGAL MOHUN BAGAN ছবি: দুই প্রধানের দুই কোচ জুয়ান ফেরেন্দো এবং কার্লোস কুয়াদ্রাত। ছবি: অচ্যুৎ রায়

শুভঙ্কর দাস

আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা। তারপরই সেই হাইভোল্টেজ লড়াই। বাঙালির চিরপ্রতিদ্বন্দ্বিতার মুহূর্ত ধরা পড়বে যুবভারতীর গ্যালারি থেকে। মুখোমুখি হবে মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল।

কলকাতা লিগ এবং ডুরান্ড কাপ মিলিয়ে, ইতিমধ্যেই কলকাতার দুই প্রধান বেশ কয়েকটি ম্যাচ খেলে ফেলেছে। সেই জায়গা থেকেই, ধারে ও ভারে অনেকটাই এগিয়ে মোহনবাগান। কলকাতা লিগের শেষ ম্যাচে, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়াকে ৫-০ গোলে হারায় তাঁরা।

অন্যদিকে, ডুরান্ড কাপের প্রথম ম্যাচে বাংলাদেশ আর্মিকে ৫-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে রাউন্ডগ্লাস পঞ্জাব এফসির বিরুদ্ধেও জয় পায় মোহনবাগান। স্কোরলাইন ছিল ২-০। ফলে বোঝাই যাচ্ছে যে, পুরো দল কতটা আত্মবিশ্বাসের জায়গায় দাঁড়িয়ে রয়েছে।

তবে ইস্টবেঙ্গলের অবস্থা খুব একটা আহামরি নয়। কলকাতা লিগের শেষ ম্যাচে তাঁরা ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়াকে ৩-১ গোলে হারালেও, ডুরান্ড কাপের প্রথম ম্যাচে বাংলাদেশ আর্মির বিরুদ্ধে তাঁরা ২-২ গোলে ড্র করেছে। সবুজ মেরুনের মাঝমাঠ, ডিফেন্স এবং আক্রমণভাগ মারাত্মক শক্তিশালী। তুলনায় ইস্টবেঙ্গল অনেকটাই পিছিয়ে।

যদিও নতুন অনেক ফুটবলার দলে যোগ দিয়েছেন। কোচ কার্লোস কুয়াদ্রাত দল নিয়ে কঠোর অনুশীলনে ব্যস্ত। কিন্তু দলীয় সংহতির দিক থেকে ইস্টবেঙ্গল অনেকটাই পিছিয়ে। তবে হরমনজিৎ সিং খাবরা গত ম্যাচে গোটা মাঠ জুড়ে খেলেছেন।

জেভিয়ার সিভেরিও এবং সল ক্রেসপো ম্যাচের রং বদলাতে পারেন কিনা সেটা সময় বলবে। নাওরেম মহেশ সিং এইমুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছেন। মন্দার এবং নন্দকুমারকে হয়ত আরও কিছুটা সময় দেওয়া প্রয়োজন। তবে নিশু কুমারের লাল কার্ড দেখাটা দলের জন্য ক্ষতিকর। এর জেরেই ডার্বিতে নেই নিশু।

অন্যদিকে, মোহনবাগান দল একেবারে টগবগ করে ফুটছে। যেইরকম সিনিয়র দল, ঠিক সেইরকমই জুনিয়র দল। কাকে ছেড়ে কার কথা বলা উচিৎ। কিয়ান নাসিরি, নংদোম্বা নাওরেম, ব্রেন্ডন হ্যামিল, হুগো বুমোস, শুভাশিস বোস, লিস্টন কোলাসো, সুহেল ভাট, মনবীর সিং এবং এংসন সহ প্রতিটি ফুটবলার রয়েছেন দুরন্ত ছন্দে।

এই ধরণের হাইভোল্টেজ ম্যাচে, মাঝমাঠ যাঁদের দখলে থাকবে তাঁরাই শেষ হাসি হাসবে। এইমুহূর্তে মোহনবাগানের যা টিম কম্বিনেশন, তার ফলে তাঁরা অনেকটাই এগিয়ে থেকে শুরু করবে। এই কথা নিঃসন্দেহে বলা যেতেই পারে। তবে ফুটবলে শেষ কথা পরিসংখ্যান বলে না। মাঠে আগামীকাল যে দল ভালো খেলবে, তাঁরাই জিতবে।

ডার্বি ঘিরে টিকিটের চাহিদাও তুঙ্গে। ভোরবেলা থেকেই মোহনবাগান এবং ইস্টবেঙ্গল ক্লাবের বাইরে লাইন দিচ্ছেন দুই দলের সমর্থকরা।

ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে মুখোমুখি হলেন দুই দলের কোচ এবং ফুটবলাররা। দলের নির্ভরযোগ্য ফুটবলার মন্দার রাও দেশাইকে পাশে বসিয়ে ইস্টবেঙ্গল কোচ কার্লোস কুয়াদ্রাত জানালেন "আমরা তিন পয়েন্টের লক্ষ্যেই মাঠে নামব।"

অন্যদিকে, মোহনবাগান কোচ জুয়ান ফেরেন্দোর গলাতেও আত্মবিশ্বাসের সুর। তাঁর সঙ্গে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন দলের অন্যতম স্ট্রাইকার দিমিত্রি পেত্রাতোস। সবুজ মেরুন হেডস্যার পরিষ্কার জানালেন, "আমরা আগামীকালের ম্যাচে পুরোপুরি ফোকাস করছি। জয় ছাড়া অন্য কিছু ভাবছি না।"

সবমিলিয়ে একটি জমজমাট ডার্বি দেখার প্রত্যাশায় বুক বাঁধছে ফুটবলপ্রেমী বাঙালি।  

ছবি: দুই প্রধানের দুই কোচ জুয়ান ফেরেন্দো এবং কার্লোস কুয়াদ্রাত। ছবি: অচ্যুৎ রায়

Comments :0

Login to leave a comment