India vs West Indies

ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা ভারতের

খেলা

জল্পনাই সত্যি হলো। টেস্ট দল থেকে বাদ পড়লেন চেতেশ্বর পূজারা। শেষ তিন বছরে দীর্ঘতম ফরম্যাটে, ফর্ম একেবারেই ভালো যাচ্ছিল না পূজারার। একটিমাত্র শতরান করেছিলেন, সেটাও বাংলাদেশের বিরুদ্ধে। মাঝে একবার টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন, কাউন্টি খেলে দলে প্রত্যাবর্তন করলেও, বড় রান করে ভরসা জোগাতে পারেননি তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ইনিংসে মিলিয়ে তাঁর রান মোটে ৪১। ভুল শট নির্বাচন করে, দু’বারই উইকেট ছুঁড়ে দিয়ে এসেছিলেন। তখন থেকেই আশঙ্কা তৈরি হয়েছিল, ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলে দেখা নাও যেতে পারে ভারতের নির্ভরযোগ্য তিন নম্বরকে।  


শুক্রবার ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল ঘোষণা করল ভারতের নির্বাচক কমিটি। পূজারাকে ছাড়াই ১৬জনের ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। প্রথম ডাক পেয়েছেন তরুণ ক্রিকেটার যশস্বী জয়সওয়াল, ঋতুরাজ গায়কোয়াড় এবং মুকেশ কুমার। বাদ পড়েছেন পেসার উমেশ যাদবও। বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ সামিকে। তবে, ক্যারিবিয়ান সফরের দল নির্বাচন ঘিরে উঠছে প্রশ্ন। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে রান করার পরও সুযোগ পেলেন না অভিমন্যু ঈশ্বরণ ও সরফরাজ খান। খেলার সুযোগ না পেলেও ঈশ্বরণ, বেশ কয়েকটা সিরিজে ভারতীয় স্কোয়াডে ছিলেন। হিসাব মতো, ঋতুরাজ গায়কোয়াড়ের আগে তাঁর টেস্ট দলে জায়গা পাওয়া উচিত ছিল। 

যেহেতু তিনি টপ অর্ডার ব্যাটার। ওপেনিংয়ে সুযোগ না পেলেও তিন নম্বরে ব্যাট করতেই পারতেন। যদিও ভারতীয় টিম থিঙ্ক ট্যাঙ্কের চিন্তাভাবনা অন্য। তাঁরা চাইছে, ব্যাটিং লাইন আপে বৈচিত্র্য আনতে। যেহেতু জয়সওয়াল বাঁ-হাতি ব্যাটার। তাই, ক্রেগ ব্র্যাথওয়েটদের বিরুদ্ধে যশস্বীর অভিষেক হলে অবাক হওয়ার কিছু থাকবে না। ঘরোয়া ক্রিকেটে ওপেন করলেও, ভারতীয় দলে তাঁকে তিন নম্বরে খেলতে হবে। আবার এটা হতে পারে, ওপেনে রোহিত-যশস্বী। তিনে গিল। এরকম পরীক্ষা-নিরীক্ষা হয়তো করবেন না কোচ রাহুল দ্রাবিড়। ঘরোয়া ক্রিকেট, আইপিএলে প্রচুর রান করেছেন মুম্বাইয়ের এই ব্যাটার। ফাইনালের রিজার্ভ দলেও ছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের পেস-বাউন্সি উইকেটে রান করতে অসুবিধে হবে না যশস্বীর। সুযোগের অপেক্ষায় থাকতে হবে ঋতুরাজকে। জয়সওয়ালের সঙ্গে অভিষেক হতে পারে মুকেশ কুমারের। শেষ তিন বছরে দু’বার রঞ্জি ফাইনাল উঠেছে বাংলা। সেখানে মুকেশের অবদান ছিল অনস্বীকার্য। প্রথম শ্রেণির ক্রিকেট ১৪৯ টি উইকেট নিয়েছেন ৩৯ ম্যাচে। ভারতীয় দলও এমন একজনকে খুঁজছিল, যিনি লম্বা স্পেলে বল করতে পারেন, যে নিয়ন্ত্রিত লাইন-লেংথে বোলিং করতে পারেন, এবং সাম্প্রতিক পারফরম্যান্স বিচার করলে, মুকেশের চেয়ে ভালো বিকল্প কমই আছে এই মুহূর্তে। 


ভারতীয় দলে প্রত্যাবর্তন করে, ব্যাটিং বিপর্যয়ের সামনে দাঁড়িয়ে দুই ইনিংসে লড়াকু ব্যাটিং করেছেন অজিঙ্ক রাহানে। উপহার হিসাবে, ফের তাঁকে টেস্টের সহ অধিনায়কের দায়িত্ব দেওয়া হলো। মিডল অর্ডারের রাহানের উপস্থিতির কারণে, বঞ্চিত হলেন সরফরাজ খান। দলীপ ট্রফি খেলতে না চাওয়া ঈশান কিষানকেও সুযোগ দেওয়া হয়েছে টেস্ট দলে। ঘরোয়া ক্রিকেটও উইকেটকিপিং করেন না ঈশান। 
তিন ম্যাচের ওডিআই সিরিজের জন্যও ১৭জন সদস্যের দল ঘোষণা করা হয়েছে। টেস্ট সিরিজের মতো একদিনের সিরিজেও অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। দলে প্রত্যাবর্তন সঞ্জু স্যামসনের। টেস্ট দলে না থাকলেও ওডিআই দলে রাখা হয়েছে উমেশকে। আছেন মুকেশও, জয়দেব উনাদকাট। উমরান মালিক সুযোগ পেলেও ডাক হয়নি অর্শদীপ সিংকে। 


ভারতীয় টেস্ট স্কোয়াড: 
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ঋতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, যশস্বী জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহঅধিনায়ক), কেএস ভারত (উইকেট কিপার), ঈশান কিষান (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকাট, নভদিপ সাইনি।


ওডিআই স্কোয়াড:
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ঋতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেট কিপার), ঈশান কিষান (উইকেট কিপার), হার্দিক পান্ডিয়া (সহঅধিনায়ক), শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জয়দেব উনাদকাট, মহম্মদ সিরাজ, উমরান মালিক, মুকেশ কুমার।  

 

Comments :0

Login to leave a comment