Panchkolguri

জমির লড়াইয়ে এককাট্টা পাঁচকেলগুড়ি, নথি জমা দপ্তরে

রাজ্য জেলা

Panchkolguri

অনিন্দিতা দত্ত


তৃণমূল কংগ্রেস মদতপুষ্ট জমি দালালদের গ্রাম থেকে বিতাড়িত করতে একজোট পাঁচকেলগুড়ি গ্রামের বাসিন্দারা। টানা আন্দোলনে রয়েছেন তাঁরা। বাস্তু জমির পাট্টার দাবিতে ফের মঙ্গলবার দুপুরে ঐক্যবদ্ধভাবে মাটিগাড়া ব্লকের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের দপ্তরে কাগজ জমা দিলেন তাঁরা। 
পুলিশ গ্রেপ্তার করেছিল গ্রামের ছয় বাসিন্দাকে। নিয়মিত হুমকি জমি মাফিয়াদের। গ্রামবাসীদের আরও অভিযোগ, বিভাজনেরও চেষ্টা হয়েছে জাত-ধর্মের নামে। তবু জমির লড়াই ভাঙা যায়নি। পাশে রয়েছে সিপিআই(এম)।
বাসিন্দাদের দাবি, পাঁচকেলগুড়ি গ্রামে বসবাসকারী প্রত্যেক গরিব মানুষের হাতে বাস্তুজমির পাট্টা তুলে দিতে হবে। তাঁদের বসবাসের নিশ্চয়তা দিতে হবে। কোনোভাবেই জমি দালালদের ঠাঁই নেই গ্রামে। প্রয়োজনে জমি মাফিয়াদের বিরুদ্ধে জোরদার আন্দোলন হবে। এদিন ব্লক ভূমি এবং ভূমি রাজস্ব আধিকারিক খতিয়ে দেখে গ্রামবাসীদের পাট্টার বিষয়টিতে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। 


গত প্রায় চার মাস ধরে পাঁচকেলগুড়ির গ্রামবাসীদের নিজেদের জমি রক্ষার জন্য নিদ্রাহীন রাত কাটাচ্ছেন। জবরদখলের হাত থেকে রক্ষা করে চলেছেন নিজেদের বসত ভিটে। ২০২২ সালে ২৩ নভেম্বর পাওয়ার অব অ্যাটার্নির নাম করে রাতের অন্ধকারে জমি মাফিয়ারা ওই গ্রাম এলাকায় খুঁটি বসিয়ে এবং সাইনবোর্ড লাগিয়ে গ্রাম থেকে বাসিন্দাদের উঠে যেতে বলে। ভয় দেখানো হয়। 
পাঁচকেলগুড়ির বাসিন্দারা আরও জানাচ্ছেন, নানা কায়দায় দফায় দফায় জোর খাটিয়ে বাস্ত জমি থেকে বাসিন্দাদের উচ্ছেদের মরিয়া চেষ্টা চালাচ্ছে তৃণমূল মদতপুষ্ট জমি মাফিয়ারা। 


টাকার প্রলোভন তো বটেই, জাত ও ধর্মের নামে ভাগাভাগিরও চেষ্টা হয়েছে। কিন্তু কোনও মিথ্যে ফাঁদে পা না দিয়ে গ্রামবাসীরা জমি রক্ষার দাবিতে একজোট রয়েছেন। ভয় হুমকিতে উচ্ছেদ করতে না পেরে গ্রামবাসীদের নামে থানায় মিথ্যে মামলা পর্যন্ত হয়েছে। বাসিন্দারা জানাচ্ছেন, মিথ্যে মামলায় ছয়জন গ্রামবাসীদের গ্রেপ্তারও করে পুলিশ। এত অত্যাচারের পরেও পাঁচকেলগুড়ি গ্রামের বাসিন্দারা নিজেদের জমি রক্ষার আন্দোলন থেকে পিছিয়ে আসেননি। বিশেষ করে মহিলারা এককাট্টা হয়ে জমি মাফিয়াদের গ্রাম দখলের প্রচেষ্টা বারবার রুখে দিয়েছে। ধৃত ছয় গ্রামবাসীরা পরে জামিনে মুক্তি দিতে বাধ্য হয় প্রশাসন।
গ্রামবাসীদের স্পষ্ট কথা, এই বিপদের দিনেও সিপিআই(এম) নেতা কর্মীরাই অভয় জুগিয়েছেন ।
পাট্টার দাবিতে মঙ্গলবার গ্রামবাসীদের বিএলএলআরও দপ্তরে কাগজ জমা দেওয়াকে কেন্দ্র করে শিবমন্দির এলাকায় এদিন একটি বড় মিছিল হয়। নেতৃত্ব দেন সিপিআই(এম) নেতা জয় চক্রবর্তী, তাপস সরকার, ভবেন্দু আচার্য, শ্যামল সিং, ধনহরি রায়, করিম হোসেন প্রমুখ। 
 

Comments :0

Login to leave a comment