PERU DROUGHT TITICACA

শুকিয়ে যাচ্ছে বিশ্বের উচ্চতম হ্রদ, জরুরি অবস্থা পেরুতে

আন্তর্জাতিক

PERU DROUGHT TITICACA ছবি টেলেসুর থেকে।

দেশের ৫৪৪ জেলায় জলবায়ু জরুরি অবস্থা জারি করল পেরু। জলস্তর বিপজ্জনক স্তরে নেমে যাওয়ায় এই সিদ্ধান্ত। লাতিন আমেরিকার এই দেশের আবহাওয়া মন্ত্রক জানিয়েছে ২০২৪ পর্যন্ত চলতে পারে এই সঙ্কট। 

প্রশান্ত মহাসাগরে সমুদ্রের ওপরভাগের উষ্ণতা বেড়ে যাওয়ার ফলাফল এই জল সঙ্কট। এই মর্মেই ব্যাখ্যা দিয়েছে চিলির সরকার। মাটির নিচ থেকে জল তোলার ওপরে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

জানানো হয়েছে যে বিশ্বের উচ্চতম মিষ্টি জলের হ্রদ টিটিকাকা প্রতি সেকেন্ডে ১০ লিটার করে জল হারাচ্ছে। বাষ্প হয়ে মিশে যাচ্ছে বাতাসে। খরার শঙ্কায় ভুগছেন কৃষিজীবীরা। অন্য সব অংশের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। পেরু এবং বলিভিয়ার বিস্তীর্ণ এলাকায় জীবিকার ভরসা এই হ্রদ। 

পরিবেশবিদরা বলছেন, জলবায়ু সঙ্কটের মারাত্মক প্রভাব পড়ছে মানুষের জীবনে। দেশ এবং প্রাদেশিক সরকারগুলির যে মাত্রায় ভূমিকা নেওয়া উচিত, তা হচ্ছে না। তাঁরা বলেছেন, ২০২৪’র গরমেও এল নিনো দাপট দেখাতে পারে। যার অর্থ সমুদ্রের উপরিভাগের উষ্ণতা বাড়বে। ভয়াবহ সামুদ্রিক ঝড় হবে। আবার জলের সঙ্কটও বাড়বে। প্রশান্ত মহাসাগরের মধ্য এবং পূর্ব অঞ্চলে বিশ্ব উষ্ণায়নের জন্যই চলবে এমন অবস্থা। সঙ্কটে থাকবে পেরুর মতো একাধিক দেশ। 

পেরুর সরকার ডিক্রি জারি করে প্রাদেশিক এবং স্থানীয় স্তরের প্রশাসনকে এখনই সতর্ক হতে বলেছে। অসামরিক প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান ‘আইএনডিইসিআই’ বিশদে রিপোর্ট দিয়ে জলবায়ু সঙ্কটের প্রভাব সম্পর্কে সতর্ক করেছে। ১৩ সেপ্টেম্বর প্রথম রিপোর্ট প্রকাশ করেছে এই প্রতিষ্ঠান। বলা হয়েছে, আগামকী গ্রীষ্ম পর্যন্ত জলস্তর নেমে যাওয়ার অবস্থা থাকবে। 

Comments :0

Login to leave a comment