Rs 2,000 Notes

বাড়লো ২ হাজারের নোট বদলের সময়সীমা

জাতীয়

Rs 2000 Notes


২ হাজার টাকার নোট বদলের জন্য আরো সাত দিন সময়সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। শনিবার রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নোট বদলের সময়সীমা ৩০ সেপ্টেম্বরের পরিবর্তে ৭ অক্টোবর করা হল। কয়েক বছর ধরেই ২ হাজার টাকার নোটের সরবরাহ কমাচ্ছিল রিজার্ভ ব্যাঙ্ক। এমনকি ২০১৯-২০ সাল থেকে ২০০০’র কোনও নোট ছাপা হয়নি। বাজার থেকে ২হাজার টাকার নোট তুলে নেওয়ার প্রক্রিয়ার কথা গত ১৯ মে ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। পূর্ব ঘোষণা অনুযায়ী শেষ দিন ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বাজারে চালু ২ হাজার টাকার নোটের প্রায় ৯৬ শতাংশ নোট ফেরত চলে এসেছে ব্যাঙ্কের কাছে। পরিসংখ্যান অনুযায়ী ২৯ সেপ্টেম্বর তারিখের মধ্যে ব্যাঙ্কিং ব্যবস্থায় ফেরত চলে এসেছে ৩ লক্ষ ৪২ হাজার কোটি নোট। বাজারে ২ হাজার টাকার নোটের সংখ্যা ছিল ৩ লক্ষ ৬২ হাজার কোটি। আর মাত্র ০.১৪ লক্ষ কোটি টাকার ২হাজার টাকার নোট। সেই নোট ফিরেয়ে নিতে আরো সাতদিন সময় বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক। 


গত ১৯ মে আচমকাই বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত জানায় রিজার্ভ ব্যাঙ্ক। সে‍‌ই ঘোষণায় বলা হয়েছিল, ২৩ মে থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখের ‌‌মধ্যে জনসাধারণকে হাতে থাকা ২ হাজার টাকার নোট ব্যাঙ্কে ফেরত দিতে হবে। বলা হয়, হয় তাঁরা নিজের নিজের অ্যাকাউন্টে ওই নোট জমা দেবেন, অথবা তাঁদের কোনও বাণিজ্যিক ব্যাঙ্কে গিয়ে ওই নোট বদল করে নিতে হবে। গত ৮ জুন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছিলেন, প্রথম দুই সপ্তাহের মধ্যেই বিভিন্ন ব্যাঙ্কে প্রায় ১ লক্ষ ৮০ হাজার কোটি নোট জমা পড়ে গিয়েছে, যা বাজারে চালু ২ হাজার টাকার নোটের প্রায় অর্ধেক বা ৫০ শতাংশ। গত ২৫ জুন রিজার্ভ ব্যাঙ্ক জানায়, ২ হাজার টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার এক মাসের মধ্যে বাজারে চালু মোট নোটের দুই-তৃতীয়াংশের বেশি ফেরত চলে এসেছে। এদিন রিজার্ভ ব্যাঙ্ক জানালো এখনও পর্যন্ত প্রায় ৯৬ শতাংশ ২ হাজার টাকার নোট জমা পড়েছে। এদিন রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে ৮ অক্টোবরের পর কোনও ব্যাঙ্ক আর ২ হাজার টাকার নোট গ্রহণ করবে না। তবে রিজার্ভ ব্যাঙ্কের ইস্যু অফিসে গিয়ে এক সঙ্গে ২০ হাজার টাকা নোট বদল করা যাবে। 


প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎই ৫০০ ও ১ হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই পর্বে মোদী সরকারের আরেক সিদ্ধান্তে রিজার্ভ ব্যাঙ্ক নিয়ে এসেছিল ২ হাজার নোট। তবে ২০১৮-১৯ সালেই ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছিল টাঁকশালগুলি। এবার সেই নোট বাজার থেকে তুলেই নিল রিজার্ভ ব্যাঙ্ক।

Comments :0

Login to leave a comment