BOOK STALL DIAMOND HARBOUR

বইকে ভয়, ডায়মন্ডহারবারে বুকস্টল নিশ্চিহ্ন করল তৃণমূল

জেলা

ডায়মন্ডহারবারে প্রতিবাদে চেয়ারে বই রেখে বিক্রি করছেন সিপিআই(এম) কর্মীরা।

ডায়মন্ডহারবারে সুসজ্জিত বুক স্টল রাতের অন্ধকারে নিশ্চিহ্ন করলো তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। সরিষায় এই ঘটনায় তীব্র ক্ষোভ এলাকায়।
শারদ উৎসবকে কেন্দ্র করে সিপিআই(এম)’র উদ্যোগে এবারও দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে মার্কসীয় সাহিত্য ও প্রগতিশীল পুস্তক বিক্রয় কেন্দ্র করা হয়েছে। 
বৃহস্পতিবার ডায়মন্ডহারবারে এম বাজারের সামনে সুসজ্জিত বুক স্টলের উদ্বোধন করা হয়। ডায়মন্ডহারবার শহরে প্রায় ৫০ বছর ধরে শারদ উৎসবের দিনগুলিতে মানুষের হাতে মার্কসীয় ও প্রগতিশীল সাহিত্যর পুস্তক তুলে দিতে বুক স্টল করা হয়। এবারে রাতের অন্ধকারে সেই বুক স্টল একেবারে নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে। সিপিআই(এম) নেতৃবৃন্দের অভিযোগ, ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক ব্যানার্জির গণতন্ত্র এটাই। এর প্রতিবাদে শুক্রবার ওই বুক স্টলের জায়গায় চেয়ারে বই রেখে বই বিক্রির উদ্যোগ নিয়েছেন স্থানীয় সিপিআই(এম) কর্মীরা। 
তাঁরা জানান, ডেকরেটরের বাঁশ-কাপড় দিয়ে বুক স্টল করা হয়। রাতারাতি সেই বুক স্টল ভ্যানিশ করে দেওয়া হয়েছে। মানুষের হাতে বই তুলে দিতে ওই জায়গায় শুক্রবার সকাল ৮টা থেকেই চেয়ারে বই রেখে বই বিক্রি করার ব্যবস্থা করা হয়েছে। 
সিপিআই(এম) দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্পাদক শমীক লাহিড়ী বলেছেন, ‘‘ওরা বইকে ভয় পায়। জ্ঞানকে ভয় পায়। গণতন্ত্রকে ভয় পায়। ভাইপোর গণতন্ত্রে বুক স্টল নিশ্চিহ্ন করে দেওয়া হলো ডায়মন্ডহারবারে এবং সরিষায় বুক স্টল করতে দেওয়া হয়নি। অদম্য জেদ নিয়ে ডায়মন্ডহারবারে চেয়ারে বই রেখে বিক্রির ব্যবস্থা করেছেন পার্টি কর্মীরা। সরিষাতেও টেবিলে বই রেখে বিক্রি করা হচ্ছে। তাঁদের সকলকে অভিনন্দন জানাই।’’ 
জেলার সর্বত্র বুক স্টলগুলিতে এই ঘৃণ্য আক্রমণের প্রতিবাদে ব্যাপক প্রচারের উদ্যোগ নিয়েছেন সিপিআই(এম)।

Comments :0

Login to leave a comment