ISRAEL PALESTINE CONFLICT

গাজায় দুর্ভিক্ষের ঝুঁকি

আন্তর্জাতিক

insaaf rally dyfi bengali news

গাজায় তীব্র সংঘাত ও সীমিত প্রবেশাধিকারের মধ্যেই দুর্ভিক্ষের ক্রমবর্ধমান ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে রাষ্ট্রসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ)।
জাতিসংঘের সংস্থাটি তাদের সর্বশেষ পরিস্থিতি আপডেটে বলেছে যে হামাস নিয়ন্ত্রিত ছিটমহলের তীব্র খাদ্য নিরাপত্তাহীনতা ফেজ ৫ (বিপর্যয়কর সীমা) অতিক্রম করার কারণে দুর্ভিক্ষ পর্যালোচনা কমিটিকে (এফআরসি) সক্রিয় করা হয়েছিল।
এতে আরও বলা হয়, এফআরসি "শত্রুতা বন্ধ এবং বহুবিভাগীয় সহায়তা সরবরাহের জন্য মানবিক স্থান পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে। এতে আরো উল্লেখ করা হয় যে, দুর্ভিক্ষের যেকোনও ঝুঁকি দূর করার জন্য এগুলি গুরুত্বপূর্ণ পদক্ষেপ"।

ওসিএইচএ তাদের আপডেটে আরও বলেছে যে গাজায় রোগের বিস্তার তীব্রতর হয়েছে, বিশেষত গাজার দক্ষিণ অংশজুড়ে সাম্প্রতিক বাস্তুচ্যুতির কারণে।
প্রায় ১,৮০,০০০ মানুষ শ্বাসযন্ত্রের সংক্রমণে ভুগছেন; ডায়রিয়ার ১৩৬,৪০০ কেস রয়েছে (এর মধ্যে অর্ধেক পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে); উকুন এবং চুলকানির ৫৫,৪০০ কেস; চিকেনপক্সের ৫,৩৩০ কেস; ত্বকের ফুসকুড়িগুলির ৪২,৭০০ কেস; তীব্র জন্ডিস ৪,৬৮৩ টি ঘটনা; এবং মেনিনজাইটিসের ১২৬ টি কেস।
২০২৩ সালের ৭ অক্টোবর ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ২২,১৮৫ জন প্যালেস্তিনীয় নিহত হয়েছে, ৫৭,০৩৫ জন আহত হয়েছে এবং প্রায় ৭,০০০ জন নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

Comments :0

Login to leave a comment