ISRAEL PALESTINE CONFLICT

‘বসবাসের অযোগ্য হয়ে গেছে গাজা,’ রাষ্ট্রসংঘ

আন্তর্জাতিক

KMC ENGINEERS DYFI INSAAF RALLY BENGALI NEWS রক্তদাতাদের সঙ্গে কথা বলছেন কলতান দাশগুপ্ত।

রাষ্ট্রসংঘের মানবিক বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস শুক্রবার বলেছেন, ‘৭ অক্টোবরের ভয়াবহ হামলার তিন মাস পর গাজা মৃত্যু ও ধ্বংসস্তূপে পরিণত হয়েছে’।
হামাস গত ৭ অক্টোবর ইজরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায় হামাস, তাতে নিহত ১,২০০ ইজরায়েলিকে প্রায় ২৪০ জনকে পনবন্দী করে। জবাবে, ইজরায়েল গাজায় হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে, গাজা উপত্যকায় সীমিত নিত্যপ্রয়োজনীয় এবং জরুরী পরিষেবা সরবরাহের অনুমতি দেয়।


গ্রিফিথস ‘‘হাজার হাজার মানুষের মৃত্যুর নিন্দা করেছেন, যার বেশিরভাগই মহিলা এবং শিশু’’ এবং ‘‘চিকিৎসা পরষেবাগুলি নিরবচ্ছিন্ন আক্রমণের শিকার হচ্ছে’’।
তিনি বলেন, ‘জনস্বাস্থ্য বিপর্যয় ঘটছে’ এবং ‘দুর্ভিক্ষ আসন্ন’...‘‘গাজা কেবল বসবাসের অযোগ্য হয়ে পড়েছে’’। গ্রিফিথস বলেন, ‘এখানকার মানুষ তাদের অস্তিত্বের জন্য প্রতিদিন হুমকির সম্মুখীন হচ্ছে’।
গ্রিফিথস বলেন, 'আমরা অবিলম্বে যুদ্ধের অবসানের দাবি জানাচ্ছি, বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং তাদের অত্যাবশ্যকীয় চাহিদা মেটানো এবং অবিলম্বে সমস্ত পনবন্দীদের মুক্তি দেওয়া সহ আন্তর্জাতিক আইনের অধীনে তাদের সমস্ত বাধ্যবাধকতা পূরণ করার সময় এসেছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার বলেছেন, ফ্রান্স ও জর্ডান গাজায় বেসামরিক নাগরিকদের সহায়াতার জন্য বিমানে মানবিক সাহায্য পাঠিয়েছে।

Comments :0

Login to leave a comment