US strike on IRAQ

ইরাক, সিরিয়ায় ৮৫ জায়গায় ড্রোন হামলা আমেরিকার

আন্তর্জাতিক

গত সপ্তাহে জর্ডনে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে মার্কিন সামরিক বাহিনী শুক্রবার ইরাক ও সিরিয়ায় ড্রোন হামলা চালিয়েছে। আমেরিকার বক্তব্য, ইরানের সেনার মদতপুষ্ট উগ্র গোষ্ঠীগুলির ঘাঁটিতে ফেলা হয়েছে বোমা। সিরিয়া যদিও শনিবার অভিযোগ তুলেছে যে সাধারণ নাগরিকদের বসতি এলাকায় চালানো হয়েছে হামলা।
সব মিলিয়ে দু’দেশের ৮৫টিরও বেশি লক্ষ্যে বোমা ফেলা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার সেনা। প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে জানিয়েছেন যে সামনে আরও কিছু হতে চলেছে। আমেরিকার এই বোমাবর্ষণে পশ্চিম এশিয়ায় সংঘাত আরও বড় আকার নেবে বলে আশঙ্কা ছড়িয়ে।
মার্কিন বাহিনীর লক্ষ্য ছিল সশস্ত্র হিজবুল্লা গোষ্ঠীর বিভিন্ন কেন্দ্রে হামলা চালানো। এই গোষ্ঠী মার্কিন মদতে গাজায় লাগাতার ইজরায়েলের বোমাবর্ষণের বিরোধিতা করে আসছে। কাতাইব হিজবুল্লাহ বলেছে যে তারা আমেরিকান সেনাদের উপর হামলা বন্ধ করছে। কিন্তু অন্যদের ওপর হামলা চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে। হিজবুল্লা নিজেদেরকে প্যালেস্তিনীয়দের পক্ষের সৈনিক হিসাবে ঘোষণা করেছে। এর আগে সিরিয়ায় বোমাবর্ষণ করেছে ইজরায়েলও। প্যালেস্তাইনে গণহত্যায় অভিযুক্ত ইজরায়েলের সেনাও হিজবুল্লাহকে খতম করার লক্ষ্য ঘোষণা করেছে। পশ্চিম এশিয়ায় নিজেদের প্রধান সহযোগী ইজরায়েলের পাশে বারবরই থেকেছে আমেরিকা। যদিও এই নীতি বিশ্ব জনমতের প্রবল ক্ষোভের মুখে পড়েছে। জর্ডন, সিরিয়া বা ইরাকে, আমেরিকার সেনা ঘাঁটি কেন, জোরালো হয়েছে সে প্রশ্নও। শনিবারই জর্ডনে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফিরেছে আমেরিকায়। শোক পালনে যোগ দেন বাইডেনও।  

Comments :0

Login to leave a comment