Water Crisis in Siliguri

পানীয় জলের দাবিতে শিলিগুড়িতে অবস্থান বিক্ষোভ, ডেপুটেশন

জেলা

Water Crisis in Siliguri


‘‘প্রতিশ্রুতি সত্ত্বেও শিলিগুড়িবাসী পানীয় জল পাচ্ছেন না কেন?  মেয়র তুমি জবাব দাও’’ এই স্লোগানকে সামনে রেখে শিলিগুড়ি পৌর এলাকার পানীয় জলের সমস্যা মেটানোর দাবিতে রাস্তায় নামলেন শিলিগুড়ির সাধারণ মানুষ। শুক্রবার দুপুরে সিপিআই(এম) দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে শহরের পানীয় জল সমস্যার দ্রুত সমাধানের দাবি জানিয়ে শহরে মিছিল সংগঠিত করা হয়। একই সঙ্গে এই দাবিতেই পৌর কর্পোরেশনের কমিশনারের কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচিও ছিলো। 
এদিন হিলকার্ট রোডে অনিল বিশ্বাস ভবনের সামনে থেকে মিছিল শুরু হয়। পানীয় জল সমস্যার সমাধানের দাবি জানিয়ে এদিন মহিলারা জলের পাত্র মাথায়, হাতে নিয়ে মিছিলের শুরুতে হেঁটেছেন। তৃণমূল বোর্ডের মিথ্যে প্রতিশ্রুতির বিরুদ্ধে আওয়াজ উঠেছে মিছিল থেকে। মিছিল হাসমিচক, হাসপাতাল মোড়, কোর্ট মোড় ধরে এগিয়ে গিয়ে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের গেটের সামনে শেষ হয়। কিন্তু মানুষের মিছিল এদিন কর্পোরেশনের সামনে আসতেই দেখা যায় বিশাল পুলিশ বাহিনী দিয়ে কর্পোরেশনের গেট বন্ধ।

গড়ে তোলা হয়েছে কর্পোরেশনের গেটের সামনে বিরাট পুলিশী ব্যারিকেড। মিছিল কর্পোরেশনের গেটের মুখে বাধাপ্রাপ্ত হলে পুলিশী বাধাদানকে উপেক্ষা করেই কর্পোরেশনের গেটের সামনে বসে পড়েন নেতৃত্ব সহ সাধারণ মানুষ। কর্পোরেশনের সামনের রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। শান্তিপূর্নভাবে কমিশনারের কাছে স্মারকলিপি দিয়ে বেরিয়ে আসবেন সাধারণ মানুষ প্রশাসনের কাছে সিপিআই(এম) নেতৃবৃন্দ এই আবেদন জানালেও প্রশাসন কোন কথাতেই কর্ণপাত করেনি। পরে সিপিআই(এম) কাউন্সিলার মুন্সি নুরুল ইসলামের নেতৃত্বে সাত জনের একটি প্রতিনিধি দল কর্পোরেশনের ভেতরে প্রবেশ করে কর্পোরেশনের কমিশনার সোনম ওয়াংদি ভুটিয়ার হাতে শিলিগুড়ি শহরের জলসঙ্কট সমস্যার সমাধানের লক্ষ্যে দ্রুত উপযুক্ত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে একটি স্মারকলিপি তুলে দেন। প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে ছিলেন সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক, দিলীপ সিং, জয় চক্রবর্তী, মৌসুমী হাজরা, দীপ্ত কর্মকার ও মুকুল সেনগুপ্ত।  


এদিন কর্পোরেশনের গেটের সামনে দীর্ঘ সময় ধরে চলা বিক্ষোভ সভায় শিলিগুড়ি পৌর কর্পোরেশনের প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য বলেন, নাগরিক জীবনের সমস্যা সমাধানের জন্যই আমরা এখানে এসেছি। শিলিগুড়ির মানুষ সামান্যতম পানীয় জল পাচ্ছেন না। প্রতিদিন মানুষকে পানীয় জলের জন্য হয়রানির মুখে পড়তে হচ্ছে। বিশেষ করে গরীব মানুষদের জলকষ্টে ভুগতে হচ্ছে। মানুষ যখন জল পাচ্ছে না তখন তৃণমূলের রাজনৈতিক কর্মসূচিতে গোটা কর্পোরেশনের কর্তৃপক্ষ পরিষেবা লাটে তুলে কলকাতায় গিয়ে বসে রয়েছে। কর্পোরেশনের মেয়রের কোন হুঁশ নেই। পানীয় জলের নতুন প্রকল্প নিয়ে শিলিগুড়িবাসীকে মিথ্যে ভাঁওতা দেওয়া হচ্ছে। কর্পোরেশন নাগরিকদের জন্য, পুলিশের জন্য নয়। পুলিশ ও তৃণমূল কংগ্রেস পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের বর্তমান বোর্ডের আচরন নিয়ে প্রশ্ন তোলেন তিনি। 


মুন্সি নুরুল ইসলাম বলেন, প্রায় ১৫দিন ধরে শিলিগুড়ি শহর নির্জলা অবস্থায় রয়েছে। এই পরিস্থিতিতে কর্পোরেশন অভিভাবকহীন অবস্থায় পড়ে রয়েছে। গোট শহর জুড়ে কর্পোরেশনের উন্নয়ন বন্ধ। প্রতিশ্রুতি ছিলো ডবল ইঞ্জিনের সরকার হলে উন্নয়ন হবে। নতুন জলপ্রকল্প হবে। কোথায় গেলো জলপ্রকল্প? এখন মানুষ পানীয় জল পাচ্ছে না। মানুষ প্রতারিত হয়েছে। আজকে ডেপুটেশন দেওয়া হলো, আগামীদিনে শুধু জলের দাবিতে নয়, বর্তমান বোর্ডের উন্নয়ন স্তব্ধতার বিরুদ্ধে বড় ধরনের আন্দোলন গড়ে তোলা হবে। এদিন বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন তুফান ভট্টাচার্য, উদয়ন দাশগুপ্ত, সৌরভ সরকার, স্নিগ্ধা হাজরা।  

Comments :0

Login to leave a comment