Cyclone Mocha

মোকা এগোচ্ছে মায়ানমার উপকূলে

জাতীয়

বঙ্গপোসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপ ইতিমধ্যে পরিণত হয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড়ে ‘মোকা’তে। ভারতীয় হাওয়া অফিস ইতিমধ্যেই জানিয়ছে যে ঘুর্ণিঝড়টি উত্তর ও উত্তর পূর্ব দিকে এগিয়ে বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের মধ্যবর্তী স্থলভাগ সিতওয়ে বন্দরের ল্যান্ডফল করতে পারে।


সেই সময় মোকার গতিবেগ হবে ঘন্টায় ১৭৫ কিলোমিটার হতে পারে।  যদিও প্রতিবেশী দুই দেশে মোকার তান্ডব চালালেও আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে মোকার বড় একটা প্রভাব পড়বে না। এদিকে দক্ষিণবঙ্গে প্রবল গরমে হাসফাস অবস্থা সাধারণ মানুষের। আবহাওয়া দপ্তর জানিয়েছে শনিবার মেঘলা আকাশ থাকলেও তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। সামান্য বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। আংশিক মেঘলা আকাশই থাকবে বাকি জেলাগুলিকে। এতে কিছুটা তাপমাত্রা কমবে। কিন্তু সোমবার থেকে ফের তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর নদিয়াতে। সোমবার থেকে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়।


অপরদিকে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ১৪ই মে রবিবার দুপুরে মায়ানমারে ল্যান্ডফল করবে। তার জেরে বাংলাদেশের কক্সবাজার মহেশখালী টেকনাফ সেন্ট মার্টিন দ্বীপ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে

Comments :0

Login to leave a comment