Kajari Banerjee

মুখ্যমন্ত্রীর ভ্রাতৃবধূকে জেরায় ডাকল ইডি

রাজ্য

Kajari Banerjee



কয়লা পাচারকাণ্ডে মানি লন্ডারিংয়ের তদন্তে এবার তলবের মুখে খোদ মুখমন্ত্রীর পরিবারের সদস্যা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি সূত্রে জানা গেছে, মুখ্যমন্ত্রীর ভ্রাতৃবধূ, তৃণমূলের কাউন্সিলর কাজরী ব্যানার্জিকে তলব করা হয়েছে চলতি সপ্তাহেই। মুখ্যমন্ত্রীর পরিবারের সঙ্গে যৌথ সম্পত্তি থাকা ব্যবসায়ী জিট্টি ভাইকে দফায় দফায় জেরার সূত্র ধরেই এই তলব বলে জানা গেছে।
আরও তাৎপর্যের হলো খোদ মুখ্যমন্ত্রী নিজেই মন্ত্রীসভার বৈঠকেই নিজের পরিবারের সদস্যার তলবের কথা বলে ফেলেছেন! নবান্নের একটি সূত্রের দাবি, সোমবার মন্ত্রীসভার বৈঠক চলাকালীনই ক্ষোভ চেপে রাখতে না পেরে মুখ্যমন্ত্রী তাঁর ধরনার সময়তেই তলবের কথা উল্লেখ করে বাকী মন্ত্রীদের সামনে বলেন- ইডি-সিবিআই তো আমার পিছনেই  লেগে রয়েছে। বাড়ির মেয়ে-বউদেরও নোটিস পাঠাতে শুরু করেছে।
২৯ তারিখ অর্থাৎ বুধবার দুপুর থেকে রাজ্যের প্রশাসনিক প্রধান তাঁর নিজের সব কাজ বন্ধ রেখে ধরনা শুরু করতে চলেছেন কলকাতায়। শাসক তৃণমূলের একাংশের অভিযোগ, ঐ সময়েই মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যাকে তলব করা হয়েছে পরিকল্পিতভাবেই। তবে তদন্তকারী সংস্থার দাবি ভিন্ন। 


বুধবার যখন মুখ্যমন্ত্রী ধরনায় বসবেন সেই সময়তেই দিল্লিতে কয়লা পাচারকাণ্ডে জেরার মুখে পড়ার কথা মলয় ঘটকের। পরপর আট বার কয়লা পাচারকাণ্ডের তলব এড়িয়েছেন মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ রাজ্যের আইন মন্ত্রী মলয় ঘটক। আগামীকাল অর্থাৎ বুধবার নবম বারের মতো ফের কয়লাকাণ্ড তাঁকে তলব করেছে ইডি, দিল্লির দপ্তরে। এবারও যদি জেরা এড়ান? কঠোর পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে এনফোর্সমেন্ট ডাইরক্টরেট।
এদিকে তদন্তকারী সংস্থার দাবি মুখ্যমন্ত্রীর ভাইয়ের স্ত্রী কাজরী ব্যানার্জিকে ৩০ তারিখে তলব করা হয়েছে ইডি দপ্তরে। যদিও এদিন একাধিকবার ফোন করলেও কোনোভাবে কাজরী ব্যানার্জির সঙ্গে যোগাযোগ করা যায়নি।


এর আগে কয়লা পাচারকাণ্ডেই দিল্লি ও কলকাতায় ইডি’র তিনবার ম্যারাথন জেরার মুখে পড়েছিলেন অভিষেক ব্যানার্জি, দুই কেন্দ্রীয় সংস্থারই জেরার মুখে পড়েছেন অভিষেক-জায়া রুজিরা নারুলা ব্যানার্জি, তাঁর বিদেশে অ্যাকাউন্টে কয়লা পাচারের টাকা ঢোকার অভিযোগে জেরায় পড়তে হয়েছিল অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকেও। এবার সেই ৩০বি, হরিশ চ্যাটার্জি ট্রিটেরই বাসিন্দা কাজরী ব্যানার্জিও তলবের মুখে। 
কী কারণে এই তলব? 
কয়লা পাচারের মানি লন্ডারিংয়ে ইডি’র তদন্ত রীতিমত চাঞ্চল্যকর মোড় নেয় গত ৮ ফেব্রুয়ারি। সেদিনই বালিগঞ্জের গড়চায় ৫এ, আর্ল স্ট্রিট ঠিকানায় গজরাজ গ্রুপের সংস্থার অফিসে রাতভর তল্লাশি চালিয়ে ১কোটি ৪০ লক্ষ টাকা উদ্ধারের ঘটনার পরেই ইডি’র তরফে রীতিমত বিবৃতি দিয়ে দাবি করা হয়েছিল যে এক অতি প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি (‘হাইলি ইনফ্লুয়েন্সিয়াল পলিটিক্যাল পার্সন’) তাঁর ঘনিষ্ঠ মনজিৎ সিং গ্রেওয়াল ওরফে জিট্টি ভাইয়ের মাধ্যমে কয়লা পাচারের টাকা নয়ছয় (লন্ডারিং) করার চেষ্টা চালাচ্ছে! অর্থাৎ ঐ অতি প্রভাবশালী রাজনৈতিক নেতার হয়ে কয়লার টাকা বিভিন্নভাবে জমি, সম্পত্তিতে বিনিয়োগ করে বেমালুম সাদা করা হচ্ছিল। ইডি’র তরফে জানানো হয় ৮ ফেব্রুয়ারি যে তল্লাশি অভিযান হয়েছিল সেখানেও ভবানীপুরে একটি অতিথিশালা কেনার পরে নগদ টাকার লেনদেন করছিল মনজিৎ সিং ওরফে জিট্টি ভাই।  ঐ গেস্ট হাউসের বাজার মূল্য এখন ১২কোটি টাকা। ৯ কোটি টাকা নগদ দিয়ে সেই সম্পত্তি কেনা হয়। যদিও খাতায়-কলমে ডিডে সম্পত্তির মূল্য মাত্র ৩ কোটি টাকা দেখানো হয়।


এই জিট্টি ভাইয়ের সঙ্গে মুখ্যমন্ত্রীর ভাই কার্তিকের স্ত্রী তৃণমূলী কাউন্সিলর কাজরী ব্যানার্জির দু’টি যৌথ সম্পত্তির হদিশ সামনে এসেছে। একটি হলো ২০৪, হরিশ মুখার্জি রোড, কলকাতা-৭০০০২৬ ঠিকানায়। দ্বিতীয়টি হলো ১৭ টার্ফ রোডে। এছাড়াও হরিশ মুখার্জি রোডে কাজরী ব্যানার্জি ও জিট্টি ভাইয়ের স্ত্রী দলজিৎ কাউরেরও যৌথ সম্পত্তি রয়েছে। ১৩৫-এ, হরিশ মুখার্জি রোডের ঠিকানায়।
মুখ্যমন্ত্রীর বিধানসভা কেন্দ্রে  কয়লা পাচারকাণ্ডে মানি লন্ডারিংয়ে অভিযুক্ত ব্যক্তির সঙ্গেই একের পর এক যৌথ সম্পত্তি মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের।
শুধু তাই নয় এই সময়কালেই এই ব্যবসায়ীকেই দলের হিন্দি সেলের পদাধিকারীও বানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।


গত ফেব্রুয়ারি মাসেই পরপর দুদিন দফায় দফায় ১৬ ঘন্টা ইডি’র জেরার মুখে পড়েন তৃণমূলের হিন্দী সেলের পদাধিকারি, মুখ্যমন্ত্রীর পরিবারের সঙ্গে যৌথ সম্পত্তি থাকা ব্যবসায়ী এই মনজিৎ সিং গ্রেওয়াল ওরফে জিট্টি ভাই। ২০১৭ সালের পর থেকে কয়লার টাকাই বিভিন্ন ভাবে, একাধিক রিয়েল এস্টেট সংস্থার মাধ্যমে, শিখণ্ডী সংস্থার মাধ্যমে কলকাতা শহরেই বিনিয়োগ হয়েছে। মূলত জমি, হোটেল ও রিয়েল এস্টেটেই এই টাকা খেটেছে। সেই সূত্রেই দিল্লিতে দফায় দফায় এই জিট্টি ভাইকে জেরা করেছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। মুখ্যমন্ত্রীর ভাইয়ের স্ত্রী কাজরী ব্যানার্জির সঙ্গে যৌথ সম্পত্তির পাশাপাশি কার্তিক ব্যানার্জির সঙ্গে গত তিন বছরে তাঁর ব্যবসা, বিনিয়োগের বিষয়েও জেরা হয়।
সেই জেরার ভিত্তিতেই মাস দেড়েক পরে এবার তলব জিট্টি ভাইয়ের সঙ্গে যৌথ সম্পত্তির অংশীদার মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যা কাজরী ব্যানার্জি।

Comments :0

Login to leave a comment