WEATHER

কেবল উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস

রাজ্য জেলা কলকাতা

WEATHER

উত্তরবঙ্গে চলতি সপ্তাহে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নেই। কলকাতার আঞ্চলিক আবহাওয়া দপ্তরের পূর্বাভাস এমনই সম্ভাবনা জানাচ্ছে। তবে আবহাওয়া সতর্কতায়, শুক্রবার এবং শনিবার, তাপপ্রবাহের আশঙ্কা থেকে বাদ রয়েছে দক্ষিণে গাঙ্গেয় উপত্যকা। 

সোমবার রাজ্যজুড়ে প্রায় সর্বত্র তাপপ্রবাহ চলেছে। নদী, জলাশয় শুকিয়ে গিয়েছে বিভিন্ন জায়গায়। পশুপাখিদেরও নাজেহাল দশা। উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের প্রায় সর্বত্র সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থেকেছে। 

সোমবার আসানসোলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি, স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। মালদহে ৪২.৩ ডিগ্রি, স্বাভাবিকের চেয়ে ৭ ডিগ্রি বেশি। কলকাতা এবং সংলগ্ন এলাকায় তাপমাত্র ৪০ থেকে ৪১ ডিগ্রি, স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। জলপাইগুড়িতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি, স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। 

কাজে বেরিয়ে সমস্যায় পড়তে হচ্ছে বহু মানুষকে। কায়িক শ্রম করতে হয়, চড়া রোদে, এমন অংশ বিপজ্জনক অবস্থায় কাজ করছে জীবিকার তাগিদে। 

আলিপুরে আঞ্চলিক আবহাোয়া দপ্তরের সতর্কতায় ১৮ ও ১৯ এপ্রিল দার্জিলিঙ ও কালিম্পঙয়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২০ থেকে ২২ এপ্রিল ঝড়বৃষ্টি হতে পারে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও। 

গাঙ্গেয় উপত্যকায় ১৮ এপ্রিল থেকে ২০ এপ্রিল তাপপ্রবাহের সতরকতাই রয়েছে। তবে ২১ এপ্রিল সকাল সাড়ে ৮টার পর থেকে ২২ এপ্রিল সকাল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা নেই। 

এদিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে তীব্র গরমে হাঁসফাঁস অবস্থারই খবর এসেছে। গুসকরায়  কাজহারা নিরন্ন মানুষ পেট চালানোর দায়ে পশু-পাখি পালনের উপর জোর দিয়েছেন। এখন প্রখর রোদে নদীর ধারে ঘাস খাওয়াতে নিয়ে যেতে চাইলেও মিলছে না। প্রশাসনের থেকে সুরাহার দাবি উঠছে। 

 পুরুলিয়া টানা তিন দিন পানীয় জল না পেয়ে মানবাজারের দাসপাড়া, মুচাইকুলির প্রভৃতি এলাকার মানুষজন চরম অসুবিধার সম্মুখীন। সোমবার পানীয় জলের দাবিতে পুরুলিয়া - মানবাজার রাজ্য সড়ক অবরোধ করলেন স্থানীয় মহিলারা। 

কোচবিহারে ‘শীতল পাটি’-র চাহিদা বাড়ছে। কোচবিহার জেলার কোচবিহার ১ ও ২নং ব্লক, তুফানগঞ্জ ১ ও ২নং ব্লক, মাথাভাঙ্গার কিছু অংশ ও দিনহাটা ২নং ব্লকে সহজপাঠী মানুষ এই শীতলপাটি তৈরী করে জীবিকা নির্বাহ করেন। 

Comments :0

Login to leave a comment