VC recruitment case

উপাচার্য নিয়োগে ধাক্কা রাজ্যের
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের মুখে রাজ্যপাল

রাজ্য

উপাচার্য নিয়োগ মামলায় হাই কোর্টে ধাক্কা খেল রাজ্য। হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিসন বেঞ্চের পক্ষ থেকে বুধবার বলা হয়েছে যে, উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ।

৬ জুন যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, সংস্কৃত বিশ্ববিদ্যালয়, সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, বাবাসাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়, ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেই সময় শিক্ষা দপ্তরের পক্ষ থেকে বলা হয় যে রাজ্য সরকার এবং শিক্ষা দপ্তরের সাথে কোন আলোচনা বা তাদের অনুমোদন ছাড়াই এই উপাচার্যদের নিয়োগ করা হয়।

সরকারের পক্ষ থেকে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয় যে অস্থায়ী উপাচার্যদের নিয়োগ এবং অন্যান্য সুযোগ সুবিধা সরকারের পক্ষ থেকে দেওয়া হবে না। রাজ্যপালের উপাচার্য নিয়োগ এবং সরকারের অবস্থান এই দুইয়ের বিরোধীতা করে মামলা হয় কলকাতা হাই কোর্টে । এদিন সেই মামলায় রায়ে প্রধান বিচারপতির ডিভিসন বেঞ্চ জানিয়ে দিয়েছে যে, উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সিদ্ধান্তকে তারা কোন ভাবে খারিজ করছে না। এছাড়া উপাচার্যদের বেতন চালু করার নির্দেশ দিয়েছে আদালত।

অন্যদিকে বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রাজ্যের ১৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে বৈঠকে বসেছেন রাজ্যপাল। হাই কোর্টের রায়ের আগেই এই বৈঠক ডেকে ছিলেন সভি আনন্দ বোস। এদিন রাজ্যপালের কনভয় যখন বিশ্ববিদ্যালয়ে ঢুকতে যায় তখন গেটের সামনে রাজ্যপালকে গো ব্যাক স্লোগান দেওয়া হয় তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে। উল্লেখ্য রাজ্যপাল কয়েকদিন আগে অভিযোগ করেন যে তাঁর ডাকা বৈঠক বাঞ্চাল করার চেষ্টা করা হচ্ছে বিভিন্ন মহলের পক্ষ থেকে। 

Comments :0

Login to leave a comment