ISRAEL PALESTINE CONFLICT

গাজায় হামলা অব্যাহত, ক্ষয়ক্ষতি বাড়ছে ইজরায়েলী সেনারও

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

গত ২৪ ঘন্টায় ইজরায়েলী হামলায় গাজায় ২০৭জন প্যালেস্তিনীয় নাগরিক প্রাণ হারিয়েছেন। আল জাজিরা জানাচ্ছে, এই সময়কালে ১৫বার বিমান থেকে হামলা চালিয়েছে ইজরায়েল। হামলায় ৩৩৮জন আহত হয়েছেন। 

গাজার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজরায়েলী হামলায় ২২,১৮৫জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৫৭ হাজার ছাড়িয়েছে। 

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, ৭ অক্টোবর থেকে গাজার পাশাপাশি ওয়েস্ট ব্যাঙ্কেও হামলা শুরু করেছে ইজরায়েল। ইজরায়েলী প্রতিরক্ষা বাহিনীর আক্রমণে ওয়েস্ট ব্যাঙ্কে প্রাণ হারিয়েছেন ৩২০জনের বেশি প্যালেস্তিনীয়। আহতের সংখ্যা ৩,৮০০ ছাড়িয়েছে। গাজা এবং ওয়েস্ট ব্যাঙ্ক-  প্রতি ক্ষেত্রেই, নিহতদের সিংহভাগ মহিলা এবং শিশু। 

প্যালেস্তাইনের শিক্ষামন্ত্রক জানিয়েছে, গাজায় ৪,১৫৬জন পড়ুয়া প্রাণ হারিয়েছেন। ৩৮১টি স্কুলে বোমাবর্ষণ করেছে ইজরায়েল। 

এরইমাঝে ইজরায়েলী সেনার একটি প্রস্তাব ঘিরে নিন্দার ঝড় বইতে শুরু করেছে। সেনার প্রস্তাব অনুযায়ী, সামরিক অভিযান শেষে গাজাকে একাধিক প্যালেস্তিনীয় গোষ্ঠী এবং উপজাতির মধ্যে ভাগ করে দেওয়া হবে। এই গোষ্ঠী এবং উপজাতিগুলি প্রশাসনিক দায়িত্ব সামলাবে। কিন্তু যে কোনও প্রয়োজনে সেখানে ইজরায়েলী সেনা অবাধে প্রবেশ করতে পারবে। 

যদিও এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে গাজার প্যালেস্তিনীয় উপজাতিগুলির সর্বোচ্চ স্তর। প্যালেস্তিনীয় উপজাতিগুলির প্রধান হিসেবে পরিচিত আকেফ আল মাসরি জানিয়েছেন, ‘‘ আগ্রাসী শক্তি নিজের ব্যর্থতা ঢাকতে প্যালেস্তিনীয় সমাজে এই ধরনের বিভ্রান্তি  ছড়াচ্ছে।’’

আল মাসারি ফাতাহ এবং হামাসকে আলোচনায় বসার অনুরোধ করে জানিয়েছেন, ‘‘হামাস-ফাতাহ বিভেদ ভুলে প্যালেস্তিনীয়দের এক হওয়ার সময় এসেছে। ঐক্যবদ্ধ ভাবে ইজরায়েলী আগ্রাসনের প্রতিবাদ করতে হবে।’’

এরমধ্যে ভেসে পাওয়া ভিডিওতে দেখা গিয়েছে, মিশর সীমান্তবর্তী রাফা চিড়িয়াখানায় আশ্রয় নিয়েছেন প্যালেস্তিনীয় শরনার্থীদের একাংশ। চিড়িয়াখানার অভুক্ত প্রাণীদের সঙ্গে খাবার ভাগ করে খেতে দেখা গিয়েছে তাঁদের। 

এরইমাঝে আল জাজিরা জানাচ্ছে, বুরেইজ ত্রাণ শিবিরে হামাসের সঙ্গে জোরালো সংঘর্ষ হয়েছে ইজরায়েলী সেনার। হামাস জানিয়েছে, দক্ষিণ গাজার খান ইউনুসের মাহাট্টা অঞ্চলে ইজরায়েলী সেনার উপর মোর্টার হামলা চালানো হয়েছে। 

ইজরায়েলী সেনার তরফে জানানো হয়েছে গত ২৪ ঘন্টায় গাজায় ৩১জন সেনা জওয়ান আহত হয়েছেন। সরকারি হিসেবে, ৭ অক্টোবর থেকে চলা সংঘর্ষে ৫০৭জন সেনাকর্মী হামাসের হাতে নিহত হয়েছেন। সরকারি হিসেবে, আহতের সংখ্যা ২২৬৫। যদিও ইজরায়েলের ইয়েদিওথ আহরোনথ পত্রিকার প্রতিবেদনে ৩ ডিসেম্বর দাবি করা হয়, গাজা অভিযানে ৫ হাজারের বেশি ইজরায়েলী সেনা গুরুতর জখম হয়েছে। 

গত ১ মাসে এই সংখ্যা অনেকটাই বেড়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। 

Comments :0

Login to leave a comment