Justice Amrita Sinha

বিডিও’র বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতি সিনহার
বললেন হিংসা হলে নির্বাচন বন্ধ রাখুন

রাজ্য

‘‘অশান্তি, রক্তপাত, জীবনহানি হলে নির্বাচন বন্ধ করে দেওয়া উচিত।’’ বুধবার কলকাতা হাই কোর্টে বামফ্রন্ট এবং আইএসএফের একটি মামলার শুনানিতে এই মন্তব্য করলেন বিচারপতি অমৃতা সিনহা। উলুবেড়িয়া-১নং ব্লকের বিডিও’র বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছেন তিনি।  


বামফ্রন্ট এবং আইএসএফের পক্ষ থেকে হাই কোর্টে অভিযোগ করা হয়েছে যে মনোনয়ন জমা দেওয়া হলেও স্কুটিনি এবং প্রত্যাহার পর্ব শেষ হলেও নির্বাচন কমিশনের ওয়েব সাইটে একাধিক বামফ্রন্ট এবং আইএসএফ প্রার্থীদের নাম দেখা যাচ্ছে না। এদিন শুনানিতে মামলাকারিদের আইনজীবীর পক্ষ থেকে মনোনয়ন পর্বে একাধিক জায়গায় অশান্তির কথা তুলে ধরেন। ভাঙড়ের কথাও উঠে আসে শুনানি চলাকালিন। আর তখনই বিচারপতি সিনহা মন্তব্য করেন যে, ‘‘রাজ্যের উচিত আদালতের নির্দেশ অনুযায়ী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা উচিত। একটা নির্বাচনকে কেন্দ্র করে যদি এতো অশান্তি, রক্তপাত, জীবনহানি হয়, তবে নির্বাচন বন্ধ করে দেওয়া উচিত।’’


ভাঙড় ট ব্লকে ১৯ জন সিপিআই(এম) প্রার্থীর মনোনয়ন হঠাৎ করে বাতিল করা হয়। সেই নিয়ে সিপিআই(এম)’র পক্ষ থেকে মামলা করা হলে বিচারপতি সিনহা কমিশনকে নির্দেশ দিয়েছে যাতে ভাঙড়ে সব প্রার্থীরা নির্বাচনে লড়তে পারেন। 


এর পাশাপাশি বিচারপতি সিনহা উলুবেড়িয়া-১নং ব্লকের বিডিও'র বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। বিডিওর বিরুদ্ধে ২ জন সিপিআই(এম) প্রার্থীর মনোনয়ন পত্র বিকৃত করার অভিযোগ উঠেছে। সেই মামলায় বিডিও’র বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। আগামী ৭ জুলাই সিবিআইকে তদন্তের রিপোর্ট আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। সিপিআই(এম) প্রার্থী কাশ্মীরা বিবি, ওমজা বিবির মনোনয়ন পত্র বিকৃত করার অভিযোগ ওঠেছে বিডিও-র বিরুদ্ধে। নথি বিকৃত করার কারণেই স্কুটিনি পর্বে এই দুই প্রার্থীরা নাম বাদ গিয়েছে বলে দাবি করা হয়েছে সিপিআই(এম)’র পক্ষ থেকে।

Comments :0

Login to leave a comment