TRUDO AND NETANINAHU

কানাডার নিন্দা, হামাস দেখিয়ে শিশুহত্যার সাফাই ইজরায়েলের

আন্তর্জাতিক

গাজায় শিশু এবং মহিলাদের মৃত্যুর জন্য হামাসকে দায়ি করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো গাজায় শিশু মৃত্যুকে কেন্দ্র করে ইজরায়েলের সমালোচনা করেন। একটি সাংবাদিক সম্মেলনে ট্রু্ডো বলেন, ‘ইজরায়েল সরকারকে কাছে আবেদন করছি সংযত হওয়ার জন্য। গোটা বিশ্ব টিভিতে, সোশ্যাল মিডিয়াতে দেখছে, আমরা ডাক্তার, আক্রান্তদের পরিবারের সদস্যদের কথা জানতে পারছি, শুনছি। তিনি আরও বলেন, ‘এই শিশু হত্যা বন্ধ করতে হবে।’
ইজরায়েলের প্রধানমন্ত্রী এক্সহ্যান্ডেলে দাবি করেছেন যে, ইজরায়েল সাধারণ মানুষদের বিপদ মুক্ত করার চেষ্টা করছে, সেই জায়গায় হামাসের কাজকর্ম তাদের বিপদের মুখে ফেলছে।
নেতানিবাহু যেই দাবি করছেন তার সাথে বাস্তবের কোন মিল নেই। বুধবার সকালে আল শিফার দখল নিয়েছে ইজরায়েল। আল শিফা সেই হাসপাতাল যেখানে বহু ঘরছাড়া মানুষ আশ্রয় নিয়েছেন। বহু আহত মানুষের চিকিৎসা চলছে। বহু প্রতিকুলতার মধ্যে কাজ চালাতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।
প্যালেস্তাইন এবং ইজরায়েলের যুদ্ধ শুরু সময় নেতানিয়াহু দাবি করেছিলেন যে তারা গাজাকে অবরুদ্ধ করে গুঁড়িয়ে দেবে। তার সেই কথা অনুযায়ী একের পর এক প্রানঘাতি হামলা হয়েছে গাজায়। হাসপাতালে ওপর নেমে এসেছে রকেট হানা। অক্সিজেনের অভাবে প্রতিদিন শিশু মৃত্যুর সক্ষী থাকছে হাসপাতাল গুলো। গাজার হাসপাতাল গুলোর বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাষ্ট্রসঙ্ঘে ইজরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক পশ্চিমী দেশ তার বিরোধীতাও করেছে।
কিন্তু এতো কিছু পরেও গোটা বিশ্বের কাছে যেই জিনিসটা বাস্তব তা হচ্ছে গাজা জুড়ে ইজরায়েলি ঘাতক বাহিনীর একের পর এক হামলা। যার থেকে রেয়াদ পাচ্ছে না শিশু এবং মহিলারাও।

Comments :0

Login to leave a comment