Leopard Siliguri

অবশেষে খাঁচাবন্দি চিতাবাঘ

জেলা

Leopard Siliguri

বনদপ্তরের পাতা খাঁচায় বন্দী হলো চিতাবাঘ। সোমবার সকালে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের ১নং ওয়ার্ডের জংশন লাগোয়া ডিজেল শেড এলাকায় বনদপ্তরের পাতা ফাঁদে ধরা পড়ে চিতাবাঘটি। বেশ কিছুদিন ধরেই ওই এলাকায় চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছিলো। প্রায় দশ দিন আগে জঙ্গল ছেড়ে লোকালয়ে চলে আসে চিতাবাঘটি। ওই এলাকায় রাতের অন্ধকারে চিতাবাঘের অস্তিত্ব ক্যামেরাবন্দীও হয়েছিলো। এরপর থেকেই এলাকার সাধারণ মানুষ সবসময় আতঙ্কিত হয়ে থাকতেন। 

এরপর থেকেই স্থানীয়দের মধ্যে চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছিলো। বনদপ্তরের পক্ষ থেকে এলাকায় চিরুনিতল্লাশি চালানো হলেও চিতাবাঘ আটক করা যায়নি। এরপরেই বনদপ্তরের শালুগাড়া রেঞ্জের পক্ষ থেকে চিতাবাঘ ধরার জন্য এলাকায় একটি খাঁচা পাতা হয়। খাঁচাটিতে ছাগলে টোপ রাখা হয়েছিলো। স্থানীয়দের অনুমানই সঠিক প্রমানিত হয়েছে। প্রায় ১২ দিন পরে খাবারের লোভেই বনদপ্তরের পাতা খাঁচাতেই সোমবার ধরা পড়ে চিতাবাঘটি। এদিন সকালে এলাকার মানুষের নজরে আসতেই খবর দেওয়া হয় বনদপ্তরে। খবর পেয়ে বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে চিতাবাঘটিকে উদ্ধার করে নিয়ে যায়।

 চিতাবাঘটিকে শিলিগুড়ির অদূরে বেঙ্গল সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছে। চিতাবাঘটির মুখে আঘাত রয়েছে। সেখানেই চিকিৎসা চলছে চিতাবাঘটির। সুস্থ্য হলে চিতাবাঘটিকে গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে বনকর্মীরা জানিয়েছেন। চিতাবাঘ খাঁচা বন্দী হওয়ায় স্বস্তি ফিরেছে এলাকাবাসীদের মধ্যে।
 

Comments :0

Login to leave a comment