MALDAHA WOMEN RALLY

মালদহে মহিলা সমাবেশ, প্রতিরোধের আহ্বান

জেলা

মালদহে মহিলা বিক্ষোভে পোড়ানো হচ্ছে কুশপুতুল। ছবি: উৎপল মজুমদার

মালদহের বালুচরের এগারো বছরের স্কুল ছাত্রী নৃশংসভাবে যেদিন খুন হল সেদিন মুখ্যমন্ত্রী মালদহে ছিলেন। আর পুলিশ ব্যস্ত ছিল ছিল তাঁর নিরাপত্তা নিয়ে। আর পরিবারের করা নিখোঁজ বাইরে নিয়ে পুলিশ যদি সময়মতো সক্রিয় হতো তবে মেয়েটি হয়তো প্রাণে বেঁচে যেত। কেবল সন্দেশখালি নয়, রাজ্যের একের পর এক জায়গায় চলছে নারী নির্যাতন। প্রতিরোধ গড়ে তোলা জরুরি।

বুধবার মালদহ শহরে মহিলা সংগঠনগুলির বিক্ষোভ সমাবেশে এই আহ্বান জানিয়েছেন সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদক কনীনিকা ঘোষ। কেন্দ্র এবং বিভিন্ন  রাজ্যের বিজেপি সরকারগুলির অবস্থাও ব্যাখ্যা করেছেন তিনি। ঘোষ বলেছেন, উত্তর প্রদেশের হাথরস বা উন্নাওয়ে যখন জঘন্য নারী নির্যাতন হয় বিজেপি’র সরকার চুপ করে থাকে। মণিপুরে যখন নির্যাতন হয় প্রধানমন্ত্রী চুপ করে থাকেন। 

এদিন মালদহ শহরে ফোয়ারা মোড়ে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি, পশ্চিমবঙ্গ মহিলা সমিতি, নিখিলবঙ্গ মহিলা সংঘ ও অগ্রগামী মহিলা সমিতির মালদহ জেলা কমিটির ডাকে এই সমাবেশ হয়। 

মালদহ, সন্দেশখালি সহ গোটা রাজ্য ও দেশে নারী নির্যাতন এখন নিত্য দিনের ঘটনা এবং তা ক্রমশই বেড়ে চলেছে। মহিলা নেতৃবৃন্দ বলেছেন, দুই সরকারই অপরাধীদের আড়াল করতে সচেষ্ট।  

এদিন প্রথমে জেলার বিভিন্ন ব্লক থেকে কয়েকশো মহিলা সমবেত হন শহরের রথবাড়ি মোড়ে। পরে সেখান থেকে মিছিল বের হয়ে ফোয়ারা মোড়ে এসে শেষ হয়। মহিলাদের হাতে পতাকা ছাড়াও প্ল্যাকার্ডও ছিল। রাজ্য ও দেশ  থেকে জঞ্জাল দূর করার প্রতীক হিসেবে ঝাঁটা হাতে নেওয়া হয়েছিল। 

এরপর শুরু হয় সভা। সভা পরিচালনা করেন শেফালি খাতুন, সাফুরা খাতুন, তৃপ্তি পান্ডে। এখানে প্রারম্ভিক বক্তব্য রাখেন রুণু কুন্ডু। বক্তব্য রাখেন গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদিকমন্ডলীর সদস্য মোনালিসা সিনহা, অগ্রগামী মহিলা সমিতির ঝুমা দাস, নিখিলবঙ্গ মহিলা সংঘের সুচেতা বিশ্বাস  পশ্চিমবঙ্গ মহিলা সমিতির সাফুরা খাতুন। 

তাঁরা বলেন, সর্বস্তরের মহিলাদের ঐক্যবদ্ধ হয়ে পথে নামতে হবে। দুই সরকারকে ক্ষমতা থেকে সরাতে না পারলে এ নির্যাতন থেকে রেহাই মিলবে না। এদিন সভায় গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য রত্না ভট্টাচার্য উপস্থিত ছিলেন।

Comments :0

Login to leave a comment