Md Salim at Siliguri

পাড়া থেকে নবান্ন প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে দুর্নীতি: সেলিম

রাজ্য

Md Salim at Siliguri শনিবার প্রধাননগরে সিপিআই(এম)’র ডাকে মহামিছিলে রয়েছেন মহম্মদ সেলিম, জীবেশ সরকার, অশোক ভট্টাচার্য, সমন পাঠক প্রমুখ। ছবি রাজু ভট্টাচার্য।


অনিন্দিতা দত্ত : শিলিগুড়ি


রাজ্য জুড়ে তৃণমূলের লুটের সাম্রাজ্য চলছে। ওদের একে অপরকে প্রতিদিন খুনোখুনির রাজনীতির কারণে সাধারণের নিরাপত্তা বিশেষ করে মহিলা, শিশু, বৃদ্ধদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। দুষ্কৃতী ও দুর্নীতির বিরুদ্ধেই আমাদের লড়াই। আমরা লাগাতার লড়াইয়ের মধ্যে আছি। নাগরিক অধিকার রক্ষার্থে, শহর ও শহরবাসীদের বাঁচাতে আগামীদিনে লড়াইকে আরো তীব্রতর করার আহ্বান জানলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। শিলিগুড়ি পৌর কর্পোরেশনের সামগ্রিক ব্যার্থতা এবং শিলিগুড়িতে পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধান, আকাশ ছোঁয়া দুর্নীতির প্রতিবাদ সহ সাত দফা দাবিতে শনিবার বিকেলে সিপিআই(এম) শিলিগুড়ি ১নং এরিয়া কমিটির ডাকে মহামিছিল থেকে এই আহ্বান জানান তিনি। তিনি বলেন, উত্তরদিনাজপুর জেলায় প্রধানকে খুন করা হলো। দুর্নীতি দুষ্কৃতী ছাড়া চলে না। মস্তানরাজ কায়েম করতে হয়। 


এদিনের মহামিছিলকে কেন্দ্র করে বেশ কিছুদিন থেকেই শহর জুড়ে ব্যাপক প্রচারাভিযান চলেছে। এদিন প্রচুর সংখ্যায় মানুষ উপস্থিত ছিলেন মিছিলে। রাজ্যে সিন্ডিকেট রাজের বিরুদ্ধে, অবিলম্বে চার লেনের রাস্তার কাজ দ্রুত গতিতে করা এবং এই প্রকল্পে জমিচ্যুত, বাস্তুচ্যুত, জীবিকাচ্যুতদের পুনর্বাসনের ব্যবস্থা করা, রেলওয়ে জমিতে বসবাসকারী, সরকারি এবং কলোনিতে বসবাসকারীদের বাস্তু পাট্টা দেওয়া, নর্মদাবাগান ও পবিত্র নগর যেতে ভাঙা ব্রিজের পরিবর্তে নতুন ব্রিজ নির্মান, প্রধাননগর থানার অন্তর্গত ওয়ার্ডগুলোর এলাকার মধ্যে একটি পূর্নাঙ্গ ডিগ্রি কলেজ স্থাপন, শিলিগুড়ি শহরের আইনশৃঙ্খলার অবনতির প্রতিবাদে এবং মহিলাদের নিরাপত্তার দাবিতে এদিন বীর জোয়ান মূর্তির সামনে থেকে শ্রীগুরু হাইস্কুল পর্যন্ত মহামিছিল অনুষ্ঠিত হয়। 
মিছিল শুরুর আগে প্রধাননগর নিবেদিতা রোডে নেতাজি মোড় এলাকায় সভায় বক্তব্য রাখতে গিয়ে সেলিম বলেন, শিলিগুড়ি শহরে যানজট সমস্যা প্রকট। গোটা দেশে যতো টায়ার টু ও টায়ার ওয়ান শহর আছে সর্বত্রই গণ পরিবহন ব্যবস্থা ভেঙে পড়েছে। মুখ্যমন্ত্রী সেভ ড্রাইভ ও সেভ লাইফ পোষ্টার সাঁটাচ্ছেন। কিন্তু মানুষের জীবনের দাম কমে যাচ্ছে প্রতিদিন। যানজটের কারণে প্রতিদিন অজস্র সময় নষ্ট হচ্ছে। দূষণের পরিমান বাড়ছে। কিন্তু মানুষের জীবন ও জীবিকার জন্য কি কাজ হচ্ছে সেবিষয়ে কোন কথা নেই মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর। জনজীবনকে সাচ্ছন্দ করার জন্য যে ব্যবস্থা করার প্রয়োজন দুই সরকার তা করছে না। শুধু শিলিগুড়ি নয়, দেশের যতো টায়ার টু সিটি রয়েছে তাতে প্রত্যেক বছর দুই লক্ষ মানুষ মারা যাচ্ছেন পরিশ্রুত পানীয় জল ও নিকাশী ব্যবস্থার অভাবে। পেটের রোগ আন্ত্রিকের রোগ বাড়ছে। এই সময়কালে ডেঙ্গু ও ম্যালেরিয়া মহামারির রূপ নিয়েছে। মানুষের জীবনের কথা বলে বামপন্থীরা। নাগরিক অধিকার রক্ষার ব্যবস্থাপনাকে আরো সুচারুভাবে পরিচালনার জন্য প্রতিনিয়ত আন্দোলন হচ্ছে। 

মিছিলের আগে সভায় বক্তব্য রাখছেন মহম্মদ সেলিম। ছবি রাজু ভট্টাচার্য।


সেমিল বলেন, দুর্নীতি, দুষ্কৃতী, মস্তানি, গুন্ডামিরাজ চলছে রাজ্য জুড়ে। টাকাপয়সা শুধু নয় ছয় করা নয়, দেশে বিদেশে টাকা পাচার করা হচ্ছে। মুখ্যমন্ত্রী যাচ্ছেন অমিত শাহের সাথে বৈঠক করতে। ইডি সিবিআই যাদের ধরছে। চার্জশিট থেকে নাম পালটে যাচ্ছে। পুলিশ শাসকদলের হয়ে কাজ করছে। দুর্নীতি আরো বেশী দানা বেধে উঠেছে। কাউন্সিলার, প্রধান, পঞ্চায়েত ও মুখ্যমন্ত্রী স্তরে, পাড়া থেকে একেবারে নবান্ন পর্যন্ত দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। যে ছেলেমেয়েদের চাকরি করার কথা তারা রাস্তায় আছে। আর জাল ওএমআর সিট করে অযোগ্যদের হাতে চাকরি ধরিয়ে দেওয়া হয়েছে। এই সমস্ত দুর্নীতির বিরুদ্ধে ও দুষ্কৃতিদের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হচ্ছে। শহরের কলোনি বস্তি এলাকায় শ্রমিকের অর্জিত অধিকার প্রতিনিয়ত খর্ব করা হচ্ছে। দীর্ঘ বছর ধরে রেলের জমিতে বসবাসকারীদের উচ্ছেদের চেষ্টা হচ্ছে। কোন জমি থেকে কাউকে উচ্ছেদ করতে দেব না। বুলডোজাররাজ চলবে না। বস্তিবাসী, কলোনিবাসী, সাধারণ মানুষের জমির অধিকার ছিনিয়ে নিতে চাইছে কেন্দ্র ও রাজ্য সরকার। জমির রক্ষার লড়াই আমাদের লড়তে হবে। নদী, নালা, জমি, পাহাড়, জঙ্গল সব কিছু বেঁচে দিচ্ছে। আর মোদী সরকার রেল, বীমা সহ গোটা দেশটাকেই বিক্রি করতে চাইছে। তৃণমূল সরকার রাতের অন্ধকারে নদী থেকে বালি পাথর তুলে বেআইনীভাবে বিক্রি করছে। আর বিজেপি সরকার গোটা নদীকেই বিক্রি করে দিচ্ছে। রাজ্য ও কেন্দ্র দুই সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে লড়াই করে নিজেদের অধিকারকে টিকিয়ে রাখতে লড়াই সংগ্রাম জারি রাখার কথা বলেন তিনি। 
এছাড়াও সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার, পার্টি নেতা অশোক ভট্টাচার্য। উপস্থিত ছিলেন সিপিআই(এম) দার্জিলিঙ জেলা সম্পাদক সমন পাঠক, দিলীপ সিং, জয় চক্রবর্তী, মুকুল সেনগুপ্ত, মহিলা নেত্রী স্নিগ্ধা হাজরা প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন শিলিগুড়ি সিপিআই(এম) ১নং এরিয়া কমিটির সম্পাদক লক্ষ্মণ ঘোষ। সভা শেষে সিপিআই(এম) রাজ্য ও জেলা নেতৃত্বকে সামনে রেখে মিছিল শুরু হয়। 


 

Comments :0

Login to leave a comment