AFC CHAMPIONS LEAGUE

প্রতিপক্ষ দলে রয়েছেন নেইমার, উচ্ছ্বাসে ফেটে পড়লেন মুম্বইয়ের ফুটবলাররা

খেলা

AFC CHAMPIONS LEAGUE NEYMAR MUMBAI CITY FC AL HILAL INDIAN FOOTBALL BENGALI NEWS

ভারতের মাটিতে প্রতিযোগিতা মূলক ফুটবল খেলবেন নেইমার। বৃহস্পতিবার ছিল ২০২৩-২৪ এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ড্র। সেখানেই স্পষ্ট হল এই সম্ভাবনা।

বৃহস্পতিবার এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্যায়ের ড্র অনুষ্ঠিত হয়। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ ডি’তে রয়েছে ভারতের আইএসএল ক্লাব মুম্বই সিটি এফসি। একই গ্রুপে রয়েছে সৌদি আরবের ক্লাব আল-হিলাল। আর এই আল হিলালেই রেকর্ড অঙ্কের বিনিময়ে সই করেছেন নেইমার। গ্রুপের বাকি ২টি দল হল ইরানের নাসাজি মাজানদারান এবং উজবেকিস্তানের নভবাহোর নামাঙ্গান। 

এএফসি’র নিয়ম অনুযায়ী, প্রতি গ্রুপে ৪টি করে দল রয়েছে। প্রতিটি দল হোম এবং আওয়ে ভিত্তিতে মোট ৬টি ম্যাচ খেলবে। পয়েন্ট তালিকায় প্রথম স্থানে থাকা দল ছড়পত্র পাবে টুর্নামেন্টের শেষ ষোলোয় খেলার। সুযোগ মিলতে পারে দ্বিতীয় স্থানে থাকা দলেরও।  সেই অঙ্ক মেনে, ভারতে খেলতে আসবে আল হিলাল। আর আল হিলালের প্রথম একাদশের সদস্য হিসেবে ভারতের মাটিতে মুম্বই সিটি’র বিরুদ্ধে ম্যাচ খেলবেন নেইমার। এই সূচি ঘোষণা হওয়ার পরেই উচ্ছ্বাসে ফেটে পড়েন মুম্বইয়ের ফুটবলাররা। 

এই মুহূর্তে নেইমারের চোট রয়েছে। যদিও ফুটবল প্রেমীদের আশা, অক্টোবরে মাঠে নামার আগে সুস্থ হয়ে উঠবেন এই ব্রাজিলীয় তারকা। 

যদিও শুধুমাত্র নেইমার নয়। আল হিলালের স্কোয়াডে রয়েছেন সেনেগালের জাতীয় দলের অধিনায়ক কালিদু কৌলিবালী, পর্তুগালের বিশ্বকাপ স্কোয়াডের সদস্য রিউবেন নেভেজ, সার্বিয়ার দুই বিশ্বকাপার অ্যালেকজ্যান্ডার মিত্রোভিচ এবং সের্গেজ মিলিনকোভিচ সাভিক, মরোক্কোর বিশ্বকাপার গোলকিপার ইয়াসিন বৌনোউ’র মতো হেভিওয়েট ফুটবলাররা। তাঁরাও এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ভারতে খেলবেন। 

ভারতীয় ফুটবল মহলের মতে, ৮০’র দশক অবধি নিয়মিত ভাবে বিশ্বের প্রথম সারির ফুটবলারদের সঙ্গে খেলার সুযোগ পেতেন ভারতীয় ফুটবলাররা। তারফলে ভারতীয় ফুটবলের মানও যথেষ্ট উন্নত ছিল সেই সময়। নেহেরু কাপে আর্জেন্টিনার প্রথম সারির দলও খেলে গিয়েছে। সেখানে মারাদোনা ছাড়া ১৯৮৬ বিশ্বকাপের পুরো আর্জেন্টিনা দল ছিল। পরবর্তী কালে সেই সুযোগ কমার খেসারত দিতে হয়েছে ভারতীয় ফুটবলকে। কমেছে ফুটবলের মান। 

সেই জায়গা থেকে আল-হিলাল বনাম মুম্বই ম্যাচের যথেষ্ট গুরুত্ব আছে বলেই ফুটবল মহলের অভিমত। মুম্বই দলে ভারতের জাতীয় দলের একাধিক ফুটবলার রয়েছেন। বিশ্ব ফুটবলের প্রথম সারির তারকাদের সঙ্গে খেললে তাঁদের খেলাও উন্নতি করবে। এমনটাই দেশের ফুটবল মহলের বক্তব্য। 

এএফসি সূচি অনুযায়ী, আল হিলাল এবং মুম্বইয়ের খেলার দিন পড়েছে ২৩ অক্টোবর এবং ৭ নভেম্বর। 

এশিয়ার এগিয়ে থাকা ফুটবল খেলিয়ে দেশগুলির প্রথম সারির ক্লাবগুলিকে নিয়ে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ অনুষ্ঠিত হয়। মূলত, সৌদি আরব, ইরান, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভিয়েতনামের মত দেশগুলির ক্লাব এই প্রতিযোগিতায় অংশ নেয়। ১০টি গ্রুপে মোট ৪০টি ক্লাব রয়েছে। এরমধ্যে থেকে ১০টি গ্রুপের চ্যাম্পিয়ন এবং দ্বিতীয় স্থানে থাকা সেরা ৮টি দল শেষ ষোলোর ছাড়পত্র পাবে। 

আইএসএল লিগ জেতায় মুম্বই চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পেয়েছে। 

বৃহস্পতিবার এএফসি কাপেরও ড্র অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিযোগিতার গ্রু ডি’তে রয়েছে ভারতের ওডিশা এফসি এবং মোহনবাগান সুপার জায়েন্ট। বাকি ২টি ক্লাব হল বাংলাদেশের বসুন্ধরা কিংস এবং মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। 

Comments :0

Login to leave a comment