Balurghat Weather

বালুরঘাটে গরমে মৃত্যু বৃদ্ধার

রাজ্য

Balurghat Weather


বিগত কয়েকদিন তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। গরমের হাত থেকে রেহাই মিলছে না। প্রখর রোদে কৃষি জমিতে কাজ করতে গিয়ে মৃত্যু ঘটছে দক্ষিণ দিনাজপুর জেলায়। বুধবার দুপুরে মাঠে কাজ করতে গিয়ে সান স্ট্রোকে মৃত্যু হয়েছে বলেই জানাচ্ছে বালুরঘাট ব্লকের ভাটপাড়া পঞ্চায়েত এলাকায় নিহত আদিবাসী বৃদ্ধার পরিবার। মৃত বৃদ্ধার নাম মালতি সরেন(৬০)। মৃতার নাতি কিরন হাজদা জানিয়েছেন, মাঠে কাজ করে দুপুর দুটো নাগাদ বাড়িতে ফিরে এসে জল খেয়ে অসুসস্থ হয়ে পড়লে তাঁকে বালুরঘাট হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষনা করেন। 

গরমে না অন্য কারণে বৃদ্ধার মৃত্যু হয়েছে সেই বিষয়ে নিশ্চিত হতে ময়না তদন্তের জন্য মৃতার দেহ মর্গে পাঠায় পুলিশ। যদিও অত্যাধিক গরমের থেকে সান স্ট্রোকে ওই বৃদ্ধার মৃত্যু হয়েছে কিনা তা নিশ্চিত করেনি হাসপাতাল। দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র গরম ও তাপপ্রবাহ চলছে। দক্ষিণবঙ্গের সর্বত্রই তাপমাত্রার পারদ ছাড়িয়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। শরীর জ্বালানো গরমে হিমশিম খাচ্ছে ভারতের বিভিন্ন রাজ্য। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে।

এপ্রিলের মাঝামাঝিই ভারতের বিস্তীর্ণ এলাকা এখন তীব্র তাপপ্রবাহে পুড়ছে। গত ২৪ ঘণ্টায় বাঁকুড়া শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি। গত বুধবার  উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় সামান্য বৃষ্টির দেখা পাওয়া গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। অসহনীয় গরমে কাহিল সকলে। তবে দক্ষিণবঙ্গে যে লাগাতার তাপের দাপট বাড়বে তা নিয়ে বারংবার সতর্ক করে গিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত একান্ত প্রয়োজন না থাকলে রোদে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। 

গত ১১ এপ্রিল হুগলীর গোঘাটে রোদে ছাগল চড়াতে গিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়। মৃত ওই ব্যক্তির নাম মিলন দাস (৫৮)। ছাতা মাথায় মাঠে ছাগল চড়াতে গিয়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপরে তাঁকে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা ওই ব্যক্তিকে মৃত বলে ঘোষণা করেন। 

গত ১৬ এপ্রিল বাঁকুড়ার সোনামুখী থানার ডিহি পাড়া এলাকায় গরমে মৃত্যু হয় এক শিল্পীর। মৃতের নাম অনাথ বন্ধু রায়, বয়স ৭০। তিনি গ্রামে যাত্রা করতে গিয়েছিলেন। সেখানেই অসুস্থ হয়ে পড়েন। তাঁকে বড়জোড়া সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। এই নিয়ে গত ১০ দিনে গরমে রাজ্যে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেল।
 

Comments :0

Login to leave a comment