Dengue Death Kolkata

ডেঙ্গু আক্রান্ত ১০ বছরের ছাত্রীর মৃত্যু কলকাতায়

রাজ্য

Dengue Death Kolkata


সোমবার ডেঙ্গুতে এক ১০ বছরের ছাত্রীর মৃত্যুর খবর সামনে এল। ডেঙ্গু আক্রান্ত হয়ে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথে ষষ্ঠ শ্রেণির ছাত্রী মারা গিয়েছে। ছাত্রীর নাম পল্লবী দে। পিকনিক গার্ডেন রোড এলাকার বাসিন্দা। জ্বর, বমি, গায়ে ব্যথার উপসর্গ নিয়ে গত বৃহস্পতিবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। প্লেটলেট নেমে যাওয়ায় তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। শনিবার দুপুর ১টা নাগাদ ওই ছাত্রীর মৃত্যু হয়। ডেথ সার্টিফিকেটে সিভিয়ার ডেঙ্গু, মাল্টি অর্গান ফেলিওয়ের কথা উল্লেখ রয়েছে।
স্থানীয় সূত্রে জানা গেছে দিন কয়েক আগে জ্বরে আক্রান্ত হয় পল্লবী। চিকিৎসকের পরামর্শে পরীক্ষা নিরীক্ষায় তার ডেঙ্গু হয়েছে জানা যায়। তার নাক, মুখ, হাতের চামড়া দিয়ে রক্তপাত হয়। তাকে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথে ভরতি করা হয়। শনিবার দুপুরে মৃত্যু হয় পল্লবীর মৃত্যু হয়। 

গত বছর ডেঙ্গুর প্রকোপে রাজ্যজুড়ে প্লেটলেটের আকাল দেখা দেয়। ফের রাজ্যে ডেঙ্গুতে মৃত্যুর ঘটনায় রীতিমত কপালে চিন্তার ভাঁজ স্বাস্থ্য দফতরের কপালে। প্লেটলেট ঘাটতি ঠেকাতে গাইডলাইন জারি করল স্বাস্থ্য দফতর। জানানো হয়েছে প্লেটলেট কাউন্ট যদি ১০ হাজারের নিচে যায় তবেই তাকে প্লেটলেট দিতে হবে। রোগীর যদি ১০ থেকে ২০ হাজারের মধ্যে প্লেটলেট কাউন্ট থাকে, রক্তপাত হয় তবেই রোগীকে প্লেটলেট দেওয়া যাবে। কোনও গ্রুপের প্লেটলেট তা প্রেসক্রিপশনে উল্লেখ করতে হবে। ২৭ জেলা ও স্বাস্থ্য জেলার ৫৭ ব্লাড ব্যাঙ্কে গাইডলাইন পাঠিয়ে দেওয়া হয়েছ। প্লেটলেট সরবরাহের ব্যবস্থা রাখছে স্বাস্থ্য দফতরও।

দুর্গাপুর পৌর কর্পোরেশনের ৩২ নম্বর ওয়ার্ড পলাশডিহায় ব্যাপক হারে ডেঙ্গু ছড়ানোয় উদ্বেগ দেখা দিয়েছে। সোমবার নতুন করে পলাশডিহায় আরো ১১ জনের রক্তে ডেঙ্গুর নমুনা পাওয়া গিয়েছে। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ড. ইউনিস খান জানান, পলাশডিহাতেএপর্যন্ত ৫০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সমগ্র দুর্গাপুর পৌর কর্পোরেশনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬৬ জন। 
সোমবার দুর্গাপুর সৃজনী প্রেক্ষাগৃহে দুর্গাপুর নগর নিগম ও মহকুমা হাসপাতালের আধিকারিকদের নিয়ে জরুরি বৈঠক করেছে জেলা স্বাস্থ্য দপ্তর। বৈঠকে জেলা অতিরিক্ত স্বাস্থ্য আধিকারিক ড.কেকা মুখোপাধ্যায় উপস্থিত ছিলেন। সাংবাদিকদের কাছে পলাশডিহার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে তিনি উদ্বেগ জানিয়েছেন। ৩২ নম্বর ওয়ার্ডে ফিভার ক্যাম্প খোলা হয়েছে। সাফাই অভিযানে জোর দেওয়া হয়েছে।

 

Comments :0

Login to leave a comment