Vice Chancellor

নেই কোন সার্চ কমিটির সুপারিশ, সাতটি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল

রাজ্য

সার্চ কমিটি গঠন না করেই প্রেসিডেন্সি বর্ধমান সহ রাজ্যের সাতটি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রবিবার রাজভবনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে একথা জানানো হয়। 
রাজভবনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে পশ্চিমবঙ্গ রাষ্ট্রিয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব সামলাবেন অধ্যাপক রাজকুমার কোঠারি। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে থাকার সাথে সাথে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েরও অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্বে থাকবেন প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখার্জি। 


অধ্যাপক দেবব্রত বসুকে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে নিযুক্ত করা হয়েছে। অধ্যাপক তপন চন্দকে মৌলানা আবুল কালাম আজাদ টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে রাজভবনের পক্ষ থেকে।
অন্যদিকে অধ্যাপক গৌতম চক্রবর্তীকে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে, এবং অধ্যাপক ইন্দ্রজিৎ লাহিড়ী নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব নেবেন। অধ্যাপক শ্যাম সুন্দর দানাকে ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারী সায়েন্সের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসাবে নিযুক্ত করা হয়েছে।


রাজভবন সূত্রে খবর আরঈ ন’টি বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব দেওয়া হবে। রাজভবনের পক্ষ থেকে নাম চুড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর। শীঘ্র রাজভবনের পক্ষ থেকে সেই নাম গুলো ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে।  
উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য এবং রাজ্যপালের মধ্যে সংঘাত তৈরি হয়েছে। তৃণমূল সরকারের শাসনে একাধিক বিশ্ববিদ্যালয়ে কোন উপাচার্য নেই। বিশ্ববিদ্যালয় গুলোর প্রশাসনিক কাজ প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে। রাজ্য সরকার এর আগে সার্চ কমিটি না করেই একাধিক বিশ্ববিদ্যালয়ের নিজেদের ঘনিষ্টদের উপাচার্য করে বসিয়ে ক্ষমতা কায়েম করতে চেয়েছে বিশ্ববিদ্যালয়ের ওপর। অন্যদিকে রাজ্যপাল কোন সার্চ কমিটি গঠন না করেই একের পর এক উপাচার্য নিয়োগ করে চলেছে।
রাজ্যের শিক্ষা ব্যবস্থার বেহাল দশা। শিক্ষক মহলের একাংশ মনে করছে শিক্ষার মান কি ভাবে উন্নতি করতে পারে সেই বিষয় কোন আলোচনা বা ভাবনার দিকে না গিয়ে কার হাতে ক্ষমতা থাকবে তার জন্য একে অপরের দিকে আঙুল তুলছে রাজ্য এবং রাজভবন।

Comments :0

Login to leave a comment